Home / ‘আশা এনজিও’র কান্ড, শাস্তি পাচ্ছেন বউমা

‘আশা এনজিও’র কান্ড, শাস্তি পাচ্ছেন বউমা

ক্রাইম প্রতিদিন : শ্বাশুড়ীর ঋণ খেলাপির অপরাধের শাস্তিতে ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার রুহিয়ায় আশা এনজিও’র হয়রানির শিকার হয়ে দাড়ে দাড়ে ঘুরছেন পারভীনা নামের একজন গ্রাহক। পারভীনা কুজিশহর গ্রামের সাইফুল্লা এর স্ত্রী এবং আশা’র রজনীগন্ধা দলের একজন নিয়মিত সদস্য। পারভীনা জানায়, তিনি আশা এনজিও তে রজনীগন্ধ্যা সমিতির সদস্য পদ লাভ করে ২০১৬ সালের ২০ ফেব্রুয়ারি এবং একই মাসের ২৭ তারিখে ১ম দফায় ২০ হাজার টাকা ঋণ গ্রহণ করেন।

সংস্হার বিধি মোতাবেক উক্ত ঋণ পরিশোধ করে তিনি ২০১৭ সালের ৭ জানুয়ারী পারভীনা ২য় দফায় ২৪ হাজার টাকা ঋণ গ্রহণ করেন (ঋণের সিলিং বৃদ্ধি ৪ হাজার টাকা )। গত ৯/১২/১৭ তারিখে পারভীনার ঋণ স্থিতি সার্ভিস চার্জসহ ১১৯৬/- (এক হাজার একশত ছিয়ানব্বই টাকা মাত্র ) আর তার সঞ্চয় রয়েছে ৩৩৪১/- (তিন হাজার তিনশত একচল্লিশ টাকা মাত্র )। সঞ্চয় থেকে ঋণ সমন্বয় করা হলে সংস্থার নিকট পারভীনার পাওনা ২১৪৫/- ( দুই হাজার একশত পয়তাল্লিশ টাকা )। পারভীনা এখন টাকা ফেরৎ চান না, তিনি ৩য় দফা ঋণ নিতে আগ্রহী। এখানেই বাধ সাধেন আশার ম্যানেজার আব্দুস সালাম।

তিনি তাকে আর ঋণ দিতে চান না কারণ পারভীনার শ্বাশুরী সালেহা একই দলের ঋণ খেলাপী সদস্য। সালেহার সমূদয় টাকা যদি পারভীনা পরিশোধ করেন তাহলে পারভীনা কে পূণরায় ঋণ দেওয়া হবে। বিষয়টা যেন উদোর পিন্ডি বুদোর ঘাড়ে। এদিকে পারভীনা তার স্বামী সাইফুল্লার ব্যবসায়ী অংশিদার। টাকার অভাবে তার ব্যবসা লাটে উঠেছে। পারভীনার দাবি, আমার শ্বাশুড়ীর খেলাপির দায় আমার ঘারে চাপানোর কারনে আমি ক্ষতিগ্রস্ত হয়েছি। অপরদিকে সালেহা আশার সদস্য পদ লাভ করেন ২০০৮ সালের ২২ সেপ্টেম্বর। সালেহা ১১ দফা খেলাপী ঋণী সদস্য।

গত ১৬/০৬/১৭ তারিখে আশার আঞ্চলিক ব্যবস্থাপক এসে সালেহার সঙ্গে কথা বলে কিস্তির পরিমান কমিয়ে দেন। সেই হিসেবে সালেহা তার ঋণ পরিশোধ করছেন। সালেহার পাশ বই অনুযায়ী দেখা যায়, তিনি ডিসেম্বর/১৭মাসের ৯ তারিখেও ২৯০/-টাকা কিস্তি প্রদান করেছেন। খেলাপীর কারন হিসেবে সালেহা জানান, জমি ক্রয় বাবদ একই এলাকার মোহাম্মদ তার ১ লক্ষ টাকা মেরে দিয়েছেন। তার দায় তিনি ছেলের বউকে দিতে নারাজ। যেহেতু ছেলের আলাদা সংসার। এখন দুটি পরিবারের মধ্যে ঋণ নিয়ে যে কোন মুহূর্তে বড় ধরনের ঘটনা ঘটতে পারে।

এর দায় কি আশা এড়াতে পারবে। বিষয়টি জানতে আশা-২ রুহিয়া শাখার ব্যবস্থাপক আব্দুস সালামের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, উদ্ধর্তন কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী পারভীনার ঋণ বিতরন বন্ধ রাখা হয়েছে।

মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 98
    Shares
x

Check Also

উদ্বোধনের অপেক্ষায় গোপালগঞ্জ নতুন রেলপথ

ক্রাইম প্রতিদিন, গোপালগঞ্জ : গোপালগঞ্জে সাড়ে ১২শ’ ...