Home / লিড নিউজ / এবার গোপালগঞ্জে মিলেছে গ্যাসের সন্ধান!

এবার গোপালগঞ্জে মিলেছে গ্যাসের সন্ধান!

ক্রাইম প্রতিদিন, হেমন্ত বিশ্বাস, গোপালগঞ্জ : গ্যাসের সন্ধান মিলেছে গোপালগঞ্জে। তবে এটি বাণিজ্যিকভিত্তিতে উত্তোলনযোগ্য গ্যাস নয়। বৃহস্পতিবার সকালে শহরের পৌর পানি শোধনাগারে এ গ্যাসের সন্ধান পাওয়া গেছে। সেখানে গ্যাসে আগুন জ্বালিয়ে রান্নাবান্নাসহ অন্যান্য কাজ করা হচ্ছে সকাল থেকেই।

গোপালগঞ্জ পৌরসভার পানি সরবরাহের নতুন প্রকল্পের জন্য মাটি পরীক্ষার কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। পৌর পানি শোধনাগারের ৭ নং কুপে ১ শ’ ফুট পাইপ বোরিং করার পর পিট কয়লা উঠে আসে হঠাৎ। পরে সে অবস্থায় পাইপ রেখে দেয় ঠিকাদারের শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে পাইপের মুখে বুদ বুদ শব্দে গ্যাস উঠতে শুরু করে। পানি শোধনাগারের পাম্প চালক ইয়ামিন পাইপের মুখে জ্বলন্ত ম্যাচ কাঠি ধরতেই আগুন জ্বলে ওঠে সেখানে। তারপর থেকেই আগুন জ্বলছে। ওই আগুনে রান্না বান্নার কাজ করা হচ্ছে। গ্যাসের আগুন দেখতে উৎসুক জনতা ঘটনাস্থলে ছুটে আসেন। পৌরসভা কর্তৃপক্ষ বিশেষজ্ঞ টিম এনে গ্যাস অনুসন্ধানের ঘোষণা দিয়েছে।

পানি সরবরাহ প্রকল্পের ঠিকাদার আছানুর রহমান সিকদার বলেন, গোপালগঞ্জ ও বাগেরহাট পৌরসভায় নিরাপদ পানি সরবরাহের জন্য নতুন প্রকল্পের কাজ গোপালগঞ্জ পৌর পানি শোধানাগারে শুরু হয়েছে। এ প্রকল্পের আওতায় সেখানে মাটি পরীক্ষার জন্য বোরিং কাজ চলছে। এরইমধ্যে ৭টির বোরিং কাজ হয়েছে। এখানে ১ শ’ ফুট পাইপ রোরিং করার পর পিট কয়লা পাওয়া যায়। পরে গ্যাস বের হতে দেখা যায় ওই পাইপের মুখ দিয়ে। সকাল ১১ টার দিকে ম্যাচ কাঠি দিয়ে আগুন জ্বালিয়ে দেয়া হয়। তারপর থেকে উৎসুক জনতা এখানে ভিড় করছে।

গোপালগঞ্জ পৌরসভার পানি সরবরাহ শাখার সুপার জাকারিয়া আলম বলেন, পৌর পানি শোধনাগারে গ্যাসের সন্ধান মিলেছে। এটি গোপালগঞ্জবাসীর জন্য সু-সংবাদ বয়ে আনতে পারে। এখানে গ্যাসের মজুদ পাওয়া গেলে গোপালগঞ্জবাসী এ গ্যাস ব্যবহারের সুযোগ পাবেন।

গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান মো. হাবিবুর রহমান বলেন, গোপালগঞ্জ সুন্দরবন সংলগ্ন ও সমুদ্র থেকে মাত্র আড়াইশ কিলোমিটার দূরের একটি জেলা শহর। এ জেলার চান্দা বিলে পেট্রোবাংলা তেল গ্যাস অনুসন্ধানের জন্য কুপ খননের কাজ শুরু করেছিল। ভু-প্রকৃতির গঠন অনুসারে এ জেলায় গ্যাসের মজুদ থাকার সম্ভাবনা রয়েছে। পৌর পানি শোধানাগারে গ্যাস পাওয়া গেছে। বিশেষজ্ঞ দিয়ে এটি অনুসন্ধান করা হলে সু সংবাদ আসতেও পারে। গোপালগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র শাহ্ নাহিদ বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি আমি। সেখানে আগুন জ্বলছে। আগুন দিয়ে রান্নাবান্নাসহ অন্যান্য কাজও করা হচ্ছে। আমরা পেট্রোবাংলাকে বিষয়টি অবহিত করব। গ্যাস অনুসন্ধানের জন্য বিশেষজ্ঞ টিম আনা হবে।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 21
    Shares
x

Check Also

গোপালগঞ্জে বেড়েছে ১ লাখ ১৯ হাজার ভোটার

ক্রাইম প্রতিদিন, গোপালগঞ্জ : গোপালগঞ্জের তিনটি সংসদীয় ...