Home / বাংলাদেশ / সারাদেশ / কৃষি জমির উর্বর মাটি অবৈধ ইটভাটায়

কৃষি জমির উর্বর মাটি অবৈধ ইটভাটায়

ক্রাইম প্রতিদিন, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ সদর উপজেলাসহ জেলার বিভিন্ন উপজেলায় কৃষি জমির উর্বর মাটি কেটে বিক্রি করা হচ্ছে ইটভাটায় । প্রশাসনের অনুমোদন ছাড়াই জমির শ্রেণী পরিবর্তন করে এক শ্রেণীর দালালচক্র দীর্ঘদিন যাবত এ ব্যবসা করে আসছে। এতে একদিকে যেমন জমির উর্বরতা নষ্ট হচ্ছে।

অন্যদিকে এসব মাটি ট্রাক দিয়ে ইটভাটায় নেয়ায় গ্রামীণ কাচা-পাকা সড়কগুলো নষ্ট হচ্ছে। এতে ওইসব এলাকার সাধারণ মানুষসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের সরাইদহ গ্রামের সোহবার হোসেনসহ অনেকেই অভিযোগ করে বলেন,ভুইয়াগাঁতী এলাকায় অবস্থিত হিরো ব্রিক্স, এসএন ব্রিকস, দেওভোগ এলাকার হাসান ব্রিকসসহ, বিভিন্ন ইটভাটার জন্য কৃষি জমি থেকে উর্বর মাটি কেটে নেয়া হচ্ছে।

কতিপয় স্বার্থান্বেষী দালালচক্র কৃষকদের ভুল বুঝিয়ে প্রশাসনের অনুমোদন ছাড়াই এসব মাটি,কেটে নিয়ে ইটভাটায় সরবরাহ করছে। এসব মাটি ট্রাকে করে পরিবহন করার কারণে গ্রামীন কাচা-পাকা সড়কগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। এছাড়া মাটি পরিবহনের সুবিধার্থে ইউনিয়ন পরিষদের কাঁচা রাস্তাগুলো কেটে নষ্ট করা হচ্ছে। ফলে এলাকার সাধারণ মানুষসহ স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদের চলাচলে বেপরোয়া ট্রাকের ধুলোয় চরম দুর্ভোগে পড়তে হয়।

মাটি পরিবহণ কারীরা প্রভাবশালী হওয়ার কারণে কেউ তাদের বিরুদ্ধে কথা বলতে সাহস পায় না। এছাড়া স্থানীয় ভূমি অফিসকে ম্যানেজ করেই এসব মাটি কেটে তা পরিবহন করা হচ্ছে বলেও অনেকে অভিযোগ করেন। এ বিষয়ে ভুক্তভোগী এলাকাবাসী প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 11
    Shares
x

Check Also

সেই রাজ প্রাসাদের মালিক টুটুল গ্রেফতার

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : এক একর জমিতে ১০ ...