Home / বাংলাদেশ / সারাদেশ / কে বেশি পরিচ্ছন্ন- নারী নাকি পুরুষ?

কে বেশি পরিচ্ছন্ন- নারী নাকি পুরুষ?

ক্রাইম প্রতিদিন : কে বেশি পরিচ্ছন্ন- নারী না কি পুরুষ? এর উত্তরে আলোচনা-বিতর্কের বিষয়টি বেশ পুরনো। তবে সম্প্রতি প্রশ্নটির উত্তর খুঁজতে যুক্তরাষ্ট্রে একটি গবেষণা চালানো হয়।

এজন্য একই কর্মক্ষেত্র ও পরিবেশে অবস্থানরত ১০ জন নারী ও ১০ জন পুরুষ নির্ধারণ করা হয়। গবেষণায় প্রথমে তাদের হাত থেকে পরিচ্ছন্নতা সংক্রান্ত নমুনা সংগ্রহ করে তা ল্যাবে পাঠানো হয়।

ল্যাবে পরীক্ষা করে দেখা যায়, নারী-পুরুষ উভয়ের হাতেই একই ধরনের ও প্রায় একই পরিমাণ ব্যাক্টেরিয়া রয়েছে। তবে কে বেশি জীবাণুমুক্ত- তা নিশ্চিত হতে এখানে অন্য কোন নমুনা সংগ্রহ করা হয়নি।

তবে ২০১২ সালে যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দেখা গেছে, কর্মক্ষেত্রে নারীর ডেস্ক পুরুষের ডেস্কের চেয়ে বেশি পরিচ্ছন্ন ও গোছানো থাকে। ওই গবেষণায় আরো জানা যায়, পুরুষের শরীরের কিছু বিশেষ অংশ নারীদের থেকে বেশি ব্যাক্টেরিয়া বহন করে এবং দুর্গন্ধ ছড়ায়।

আবার ‘আমেরিকান সোসাইটি অব মাইক্রোবায়োলজি’ বলছে, তারা এক গবেষণায় বেশকিছু মানুষের কাছে জানতে চেয়েছিলেন, টয়লেট থেকে এসে কতজন সাবান দিয়ে হাত পরিষ্কার করেন। উত্তরে ৯৩ শতাংশ নারী জানান, তারা টয়লেট থেকে আসার পর সাবান দিয়ে হাত পরিষ্কার করেন। অন্যদিকে, একই সংখ্যক পুরুষও এমন দাবি করেন।

তবে, আমেরিকান সোসাইটি অব মাইক্রোবায়োলজি বলছে, ৯৩ শতাংশ পুরুষ টয়লেট থেকে এসে সাবান দিয়ে হাত পরিষ্কার করার কথা বললেও সঠিক সংখ্যা আসলে ৭৭ শতাংশ। অর্থাৎ এক্ষেত্রে নারীরা এগিয়ে। সূত্র: বিবিসি

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন