Home / সারাদেশ / কোটা সংস্কারের দাবিতে ময়মনসিংহে মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে ময়মনসিংহে মহাসড়ক অবরোধ

ক্রাইম প্রতিদিন, শফিউর রহমান সেলিম,ময়মনসিংহ : কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে অবস্তান কর্মসূচী পালন করছে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার দুপুর আড়াইটা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বাইপাস মোড়ে রাস্তায় বসে অবস্থান নেয় শিক্ষার্থীরা।

পূর্ব ঘোষিত কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, কবি নজরুল বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা দুপুর থেকেই শহরের বাইপাস মোড়ে জড়ো হতে থাকে। তাদের দাবি কোটা বিলুপ্ত নয় যৌক্তিক সংস্কার। বিভিন্ন জায়গা থেকে মিছিলে মিছিলে কর্মসূচিস্থলে আসতে শুরু করেছেন শিক্ষার্থীরা। এদিকে অবরোধের ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ব্যপক যানযট দেখা দিয়েছে।

আন্দোলনকারীরারা জানান, কেন্দ্রীয় নির্দেশ না আসা পর্যন্ত তাদের এই অবরোধ চলবে।

মিছিল থেকে স্লোগান দেয়া হচ্ছে- ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়।’
আন্দোলনকারীরা বলেন, আমাদের দাবি যৌক্তিক। আমরা চাই সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নেবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতে হবে। আমরা অহিংস আন্দোলনের মাধ্যমে আমাদের দাবি আদায় করব।

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন চলছে। ওই আন্দোলনের অংশ হিসেবে ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তিন আন্দোলনকারী। এরপর আরও বেশ কয়েকটি কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের ৫ দফা দাবি-সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 22
    Shares