Home / রাজনীতি / খালেদা জিয়ার মামলায় লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ

খালেদা জিয়ার মামলায় লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ

ক্রাইম প্রতিদিন, ঢাকা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা লড়তে ব্রিটিশ আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে। মঙ্গলবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসনের সব মামলায় দেশীয় আইনজীবীদের সহায়তা করতে ব্রিটিশ আইনজীবী লর্ড কারলাইলকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি বৃটেন থেকে মামলাগুলো দেখভাল করবেন, প্রয়োজনে তিনি বাংলাদেশেও আসবেন বলে জানান ফখরুল।

তিনি বলেন, বেগম খালেদা জিয়ার সবগুলো মামলার আইনজীবী প্যানেলের সদস্য হবেন তিনি। দেশীয় আইনজীবীদের প্রয়োজনীয় সহয়োগিতা করবেন। মামলা পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কিনা সে বিষয়ে তিনি পরামর্শ দেবেন।

মির্জা ফখরুল বলেন, লর্ড কারলাইল লন্ডনে প্রখ্যাত আইনজীবী। তিনি ব্রিটিশ কুইন্স কাউন্সিল ও হাউস অব লর্ডসের সদস্য।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বিদেশি আইনজীবী নিয়োগ দেয়া মানে দেশীয় আইনজীবীরা অদক্ষ নয়। লর্ড কারলাইল এখন থেকে আমাদের আইনজীবীদের পরামর্শ দেবেন। একই সঙ্গে তিনি মামলায় সার্বিক বিষয়ে কাজ করবেন। প্রয়োজনে তিনি দেশে আসবেন।

ফখরুল আরো বলেন, খালেদা জিয়ার নামে ৩৬টি মামলা দেয়া হয়েছে। নজিরবিহীনভাবে মিথ্যা মামলায় তাকে সাজা দেয়া হয়েছে। এরই পেক্ষিতে প্রবাসী বন্ধুরা যারা ব্রিটেনে জাতীয়তাবাদী দলের সঙ্গে যুক্ত আছেন, তারা ব্রিটেনের আইনজীবীদের সঙ্গে আলাপ আলোচনা করে প্রখ্যাত আইনজীবীকে নিয়োগ দিয়েছেন। তিনি মামলা পরিচালনায় জেনারেল ‘ল’ এবং আন্তর্জাতিক মানবাধিকার মানা হচ্ছে কিনা সে বিষয়ে আমাদের আইনজীবীদেরকে সাহায়তা করবেন।

এ সময় উপস্থিত ছিলেন- দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সহ-সাংগঠনিক আব্দুস সালাম আজাদ, সহ-দপ্তর তাইফুল ইসলাম, বেলাল আহমেদ প্রমুখ।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 23
    Shares
x

Check Also

খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের অনুমতি পেল না বিএনপি

ক্রাইম প্রতিদিন : কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা ...