Home / জাতীয় / দুর্ঘটনা মোকাবিলায় সক্ষম ফায়ার সার্ভিস’

দুর্ঘটনা মোকাবিলায় সক্ষম ফায়ার সার্ভিস’

ক্রাইম প্রতিদিন: ফায়ার সার্ভিস যে কোনো দুর্ঘটনা মোকাবিলা করতে সক্ষম বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইলেক্ট্রনিক্স সেইফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইসাব) আয়োজিত আন্তর্জাতিক ফায়ার সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো-২০১৮ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, আগে যখন বড় বড় দুর্ঘটনা হতো তখন আমরা শুধু চেয়ে দেখেছি। তখন মানুষের পক্ষে যা সম্ভব তাই করেছি। কিন্তু এখন আমরা উন্নত প্রযুক্তির যন্ত্রাংশ এনেছি এবং দক্ষ জনবল তৈরির মাধ্যমে সক্ষমতা অর্জন করেছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বদলে দিয়েছেন। এমন কোনো জায়গা নেই যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে না। আমরা যখন ক্ষমতা গ্রহণ করেছিলাম তখন দেশে মাত্র ১৯৩টি ফায়ার স্টেশন ছিল। কিন্তু বর্তমানে ৩৩৫টি ফায়ার স্টেশন চালু রয়েছে এবং কয়েক মাসের মধ্যে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৫৫৪টিতে। এছাড়া ভূমিকম্প মোকাবিলায় ভলেন্টিয়ার তৈরি করছি।

তিনি আরও বলেন, বাংলাদেশে একটি স্থিতিশীল সরকার রয়েছে। যত দিন এই সরকার থাকবে তত দিন দেশ এগিয়ে যাবে। জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়তে সরকার এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিদেশিরা এখন আমাদের বলে কিভাবে আমরা জঙ্গি দমন করেছি। আমরা তাদের বলেছি, বাংলাদেশের মানুষের সহযোগিতায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দক্ষতার সঙ্গে জঙ্গি দমন করেছে। এছাড়া প্রধানমন্ত্রী নিজেই জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে ডাক দিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন সময় আগুন লাগার ঘটনায় জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা জন্য ১০ জন আগুন সৈনিককে সম্মাননা প্রদান করা হয়। ৫ এপ্রিল থেকে শুরু হওয়া এই এক্সপো চলবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত। এই এক্সপোতে ৩০টি দেশের ৬০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 10
    Shares
x

Check Also

ফারুক খানের জন্মদিন পালন করেছেন ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা ছাত্র-যুব ঐক্য পরিষদ

ক্রাইম প্রতিদিন : বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক ...