Home / লিড নিউজ / দেশজুড়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

দেশজুড়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলন দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়েছে। সোমবার সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করছেন। আন্দোলনকারীরা কোটা সংস্কারের পাশাপাশি ঢাকায় শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবিও করছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস–পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করছেন। সকাল পৌনে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনের প্রধান সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। এ সময় পুলিশের সংঘর্ষে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অর্ধশতাধিক আহত হন। এ রিপোর্ট লেখা পর্যন্ত সংঘর্ষ চলছিল।

রোববার রাতেও ক্যাম্পাসে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সকাল ১০টা থেকে প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা সেখানে বিক্ষোভ করছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের ডাকে সর্বাত্মক ধর্মঘট চলছে। নির্ধারিত রুটিনের সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি নেই বললেই চলে।

সোমবার ভোর সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফটকে অবস্থান নেন আন্দোলনকারীরা। তারা ফটকে তালা ঝুলিয়ে দেন। ফলে শিক্ষার্থীদের বহনকারী বিশ্ববিদ্যালয় পরিবহনের কোনো বাস সকালের শিফটে ক্যাম্পাস ছেড়ে যায়নি বলে বিশ্ববিদ্যালয় সূত্র জানা গেছে।

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন। সকাল থেকে শুরু হওয়া ওই বিক্ষোভ মিছিল পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করছে। বিভিন্ন বিভাগ ও হল থেকে ছাত্রছাত্রীরা বের হয়ে মিছিলে যোগ দিচ্ছেন। আজ বেশিরভাগ বিভাগেই ক্লাস–পরীক্ষা হয়নি।

এ বিষয়ে প্রক্টর মাহবুবর রহমান বলেন, ক্যাম্পাসে পরিস্থিতি শান্ত রয়েছে। আমি প্রধান ফটকের সামনে আছি। আশা করছি, কোনো অপ্রীতিকর ঘটনা এই ক্যাম্পাসে ঘটবে না।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন করে রাস্তায় নেমে এসেছেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অন্দোলনকারীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করারও ঘোষণা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। শত শত শিক্ষার্থী রেললাইনের ওপর দাঁড়িয়ে কোটা সংস্কারের স্লোগান দিচ্ছেন।

পাশাপাশি নগরীর ষোলশহরে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ করছেন তারা।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীরা কোটা সংস্কারের পাশাপাশি ঢাকায় শিক্ষার্থীদের ওপর হামলার বিচার দাবিতে বিক্ষোভ করছেন।

সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেন আন্দোলনকারীরা। পরে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীদের প্রধান ফটক থেকে উঠিয়ে দেন বলে অভিযোগ করেন তারা। সর্বশেষ উভয়পক্ষ প্রধান ফটকে অবস্থান করছিলেন।

ধর্মঘটে অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম। ছাত্রলীগের অবস্থানের পর বিশ্ববিদ্যালয়ের বাস চলাচল স্বাভাবিক থাকলেও প্রায় সব বিভাগেই ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

এ ছাড়া কোটা সংস্কারের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ করছেন।

উল্লেখ্য, রোববার দিবাগত রাত দেড়টা থেকে ২টার মধ্যে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 49
    Shares
x

Check Also

খাগড়াছড়িতে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত চবির ৯ শিক্ষার্থী

ক্রাইম প্রতিদিন : খাগড়াছড়িতে সড়ক দুর্ঘটনায় একজন নিহত ...