Home / শিক্ষাঙ্গন / বাংলা নববর্ষে দেশবাসীকে মাইনুল ইসলাম পলাশের শুভেচ্ছা
 এ জেড এম মাইনুল ইসলাম পলাশ, সম্পাদক, ক্রাইম প্রতিদিন , সভাপতি, অপরাধ মুক্ত বাংলাদেশ চাই

বাংলা নববর্ষে দেশবাসীকে মাইনুল ইসলাম পলাশের শুভেচ্ছা

ক্রাইম প্রতিদিন : বাংলা নববর্ষ বাঙালি জাতির আবহমানকালের সার্বজনীন ও অসাম্প্রদায়িক সাংস্কৃতিক উৎসব। বাংলা নববর্ষের মধ্যে নিহিত রয়েছে বাঙালির আত্মপরিচয়, উত্থান এবং জাতিসত্তা বিকাশের শেকড়। ‘স্বাধীনতা পূর্বকালে আমাদের সংস্কৃতি ও অসাম্প্রদায়িক চেতনাবোধের ওপর বারবার আঘাত এসেছে। নিজস্ব ভাষা ও সংস্কৃতিকে ভিন্নধারায় প্রবাহিত করতে চাপিয়ে দেয়া হয়েছে ভিনদেশি সংস্কৃতি। কিন্তু বাঙালি জাতি তা কখনো মেনে নেয়নি। তাইতো প্রতিবছর পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতি ও জাতিসত্তা বিকাশের প্রবল শক্তি নিয়ে উপস্থিত হয়।’

সর্বজনীন এই উৎসবটি বাঙালির জীবনাচার, চিন্তা-চেতনা, সংস্কৃতি ও ঐতিহ্যের সঙ্গে মিশে আছে একাকার হয়ে। বাংলা নববর্ষ তাই কেবল আনুষ্ঠানিকতানির্ভর কোনো উৎসব নয়; তা বাঙালির ধর্মনিরপেক্ষতা, অসাম্প্রদায়িক চেতনা, শেকড় সন্ধানের মহান চেতনাবাহী দিন। হাজার বছরের বাংলা সংস্কৃতির উৎসবমুখর এই দিনে দেশবাসীসহ প্রবাসে বসবাসরত বাঙালিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এক বিবৃতি দিয়েছেন অপরাধ মুক্ত বাংলাদেশ চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ক্রাইম প্রতিদিন এর সম্পাদক ও প্রকাশক এ জেড এম মাইনুল ইসলাম পলাশ।

মাইনুল ইসলাম পলাশ বলেন, বাঙালির লোকসংস্কৃতির সঙ্গে বাংলা নববর্ষ ওতপ্রোতভাবে জড়িত। পহেলা বৈশাখকে কেন্দ্র করে বাংলার লোকজ-সংস্কৃতির মূল্যবান অনুষঙ্গ যেমন- যাত্রাগান, পালাগান, পুতুলনাচ, হালখাতা, অঞ্চলভিত্তিক লোকসংগীত, খেলাধুলাসহ গ্রামীণ মেলা যেমন প্রাণ ফিরে পায়, তেমনি বাংলার ক্ষুদ্র ও কুটির শিল্প হয়ে ওঠে উজ্জীবিত। ব্যবসা বাণিজ্যেও এর ইতিবাচক প্রভাব তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, বাংলা নববর্ষের এই বর্ণিল উদ্যাপন মানুষের মাঝে অনাবিল আনন্দ, উৎসাহ-উদ্দীপনা আর সম্প্রীতির বার্তা নিয়ে আসে।

‘আমাদের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্য ও স্বকীয়তা আজ আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃত। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা ২০১৬ সালে জাতিসংঘের ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পেয়েছে, যা বাঙালি হিসেবে বিশ্বের বুকে আমাদের মর্যাদাকে বাড়িয়ে দিয়েছে। অতীতের গ্লানি, দুঃখ, জরা মুছে, অসুন্দর ও অশুভ পেছনে ফেলে নতুন কেতন উড়িয়ে বাংলা নববর্ষ ১৪২৪ জাতীয় জীবনে আরো সম্প্রীতি ও সমৃদ্ধি বয়ে আনুক-এ প্রত্যাশা করি। নতুন বছরে নিরাপদ হোক সবার জীবন ও পথ চলা।’

সেই সাথে অপরাধ মুক্ত বাংলাদেশ চাই এর দেশ বিদেশের সকল পর্যায়ের নেতৃবৃন্দ ও সদস্যসহ ক্রাইম প্রতিদিন এর সকল পাঠক, সংবাদকর্মী, লেখক, প্রতিনিধিবৃন্দ, বিজ্ঞাপনদাতা এবং শুভান্যুধায়ীদের ‘অপরাধ মুক্ত বাংলাদেশ চাই’ আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং ক্রাইম প্রতিদিন এর সম্পাদক ও প্রকাশক এ জেড এম মাইনুল ইসলাম পলাশ বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 38
    Shares
x

Check Also

ফেসবুকে রেকর্ড গড়ল গোপালগঞ্জ জেলা প্রশাসক ।

গোপালগঞ্জ প্রতিনিধি : এবার ফেসবুকে রেকর্ড গড়ল গোপালগঞ্জ ...