Home / খেলাধুলা / বিশ্বকাপ ২০১৮: উদ্বোধনী ম্যাচে রাশিয়া-সৌদি

বিশ্বকাপ ২০১৮: উদ্বোধনী ম্যাচে রাশিয়া-সৌদি

ঢাকা, ১৪ জুন,ক্রাইমপ্রতিদিন: আজ রাতে পর্দা উঠতে যাচ্ছে ফুটবলের অন্যতম আসর বিশ্বকাপ ২০১৮ রাশিয়ার। আজকের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে তলানিতে থাকা দুটি দল রাশিয়া ও সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশের মাছরাঙ্গা টিভি, গাজী টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২। প্রথমবারের মতো আয়োজক রাশিয়া স্বাগতিক হওয়ায় অনেক বেশি আত্মবিশ্বাসী। এছাড়া তাদের প্রায় সব খেলোয়াড়ই দেশের লিগে খেলেন। ফলে ঘরের মাঠ ও পরিবেশের সঙ্গে তারা খুবই পরিচিত। এতে আলাদা একটা সুবিধা পাবেন বলে আশা করছেন রাশিয়া।

বর্তমান রাশিয়া দলটির কোচ স্তানিস্লাভ চেরচেসভ ও অধিনায়ক গোলরক্ষক ইগোর আকিনফিভ।

দলটির রক্ষণবাগের দায়িত্বে রয়েছেন গ্রানাট, সেমেনোভ, মাঝমাঠে গোলোভিন, জিরকোভ সেমডোভ । আর প্রতিপক্ষের উপর চড়াও হতে আক্রমণভাগে আছেন স্মোলোভ, মিরানচুক, আর্টেম জুবারা রয়েছেন।

ইনজুরির কারনে দল থেকে বাদ পরতে পারেন আক্রমণভাগের আলেক্সান্ডার কোকোরিন, রক্ষণের জর্জি ঝিকিয়া, ভিক্টর ভাসিনের মতো খেলোয়াড়রা।

রাশিয়ার স্ট্রাইকার আর্টেম জুবা জানিয়েছেন, আমরা বিশ্বকাপ জয়ের জন্য ফেভারিট নই, তবে আমরা গ্রুপ পর্বে নিজেদের সেরাটা দেব, কারণ আমরা ফুটবল খেলতে পারি, নিজেদের ঘরে খেলা বিধায় ফুটবল দিয়ে দেশ ও জাতিকে গর্বিত করার সময় এসেছে।

কোচ স্তানিস্লাভ চেরচেসভের অধীনে থাকা রাশিয়া ৫ ম্যাচে জয় ও ৫টিতে ড্রয়ের বিপরীতে হেরেছে আট ম্যাচে।

অপরদিকে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬৭ তম স্থানে রয়েছে সৌদি আরব, বিশ্বকাপ সফলতার দিক থেকে রাশিয়ার চেয়ে এগিয়ে সৌদি।

১৯৯৪ সালে গ্রুপপর্ব পেরিয়ে শেষ ষোলোতে গিয়েছিল সৌদি। এছাড়াও ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালে আরো তিনটি বিশ্বকাপ খেললেও পার হতে পারেনি গ্রুপ পর্ব। সাউথ আফ্রিকা ও ব্রাজিলে অনুষ্ঠিত পরবর্তী দুই বিশ্বকাপে অংশগ্রহণই করতে পারেনি তারা।
বর্তমান সৌদি দলটির কোচ জুয়ান আন্তোনিও পিজ্জি ও অধিনায়ক রক্ষণভাগের ওসামা হাউসাউই।

আল আবেদ, মোহাম্মদ আল-সাহলায়ি, ফাহাদ আল-মুয়াল্লাদ ও ইয়াহিয়া আল-শেহরিদের এই তিনজনের উপরেই সৌদির সবচেয়ে বেশি ভরসা। আল আবেদ কোয়ালিফায়ার ম্যাচগুলিতে পাঁচটি গোল করে দলকে মূলপর্বে তুলেছেন। অন্যদিকে ফাহাদ আল-মুয়াল্লাদ দলকে ভরসা জোগাচ্ছেন।

বাছাইপর্বে বেশ কঠিন গ্রুপের বাঁধা অতিক্রম করে এসেছে সৌদি আরব। গ্রুপ চ্যাম্পিয়ন জাপানের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে গ্রুপের দ্বিতীয় অবস্থান নিশ্চিত করে সৌদি।

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 18
    Shares
x

Check Also

গোপালগঞ্জে চাচা কর্তৃক ৪র্থ শ্রেনীর স্কুল ছাত্রী ধর্ষন

ক্রাইম প্রতিদিন, গোপালগঞ্জ : গোপালগঞ্জের কোটালিপাড়ায় প্রাইভেট ...