Home / সারাদেশ / মধ্যম আয়ের দেশে অগ্রসর হচ্ছে বাংলাদেশ: হোসেন জিল্লুর রহমান

মধ্যম আয়ের দেশে অগ্রসর হচ্ছে বাংলাদেশ: হোসেন জিল্লুর রহমান

ক্রাইম প্রতিদিন,সালাহ উদ্দিন সুমন নোয়াখালী: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, বাংলাদেশ ভঙ্গুর অর্থনীতি থেকে বেরিয়ে মধ্যম আয়ের দেশে পরিণত হচ্ছে। বাংলাদেশ দিন দিন উন্নতির দিকে চলেছে। দেশের মানুষের গড় আয়ু বাড়ছে, তাই তাদের স্বাস্থ্য সম্মত আয়ু প্রয়োজন।
তিনি বলেন, স্বপ্ন যখন দেখছি, তখন তাকে সংহত ও আরো সুষম করা প্রয়াজন। এরজন্য বৃহত্তর দৃষ্টিকোণ থেকে চিন্তা করতে হবে বাংলাদেশ উন্নত আছে আরো উন্নত হবে। তবে চাহিদা মোতাবেক উন্নতি হচ্ছে কিনা সেদিকে লক্ষ্য রাখতে হবে। দেশের মানুষের গড় আয়ু বাড়ছে, তাই তাদের স্বাস্থ্য সম্মত আয়ু দরকার।

সোমবার দুপুরে নোয়াখালী জেলা শহর মাইজদীর বিআরডিবি মিলনায়তনে নোয়াখালী পৌরসভার মেয়র শহীদ উল্যাহ খাঁন সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা ‘হেলদি বাংলাদেশ’ এর তত্ত্বাবধানে ‘ প্রেরণা’ কর্মসূচির অংশ হিসেবে জেলা পর্যায়ে নাগরিক সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক উপদেষ্টা আরো বলেন, দারিদ্র বিমোচন কৌশল কর্মসূচি ৭০ দশক থেকে এই নোয়াখালী এলাকায় শুরু হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সাহায্য সংস্থার উদ্যোগে। এখান থেকেই সারাদেশে এই কর্মসূচি ছড়িয়ে পড়ে।

মধ্যম আয়ের দেশের স্বপ্ন পূরণে অর্থনৈতিক উন্নয়ের পাশাপাশি স্বাস্থ্য খাতকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনার রাখতে হবে। সারা বিশ্বে স্বাস্থ্য খাতকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ জলবায়ু পরিবর্তনের কারণে নতুন নতুন ব্যাধির জন্ম হচ্ছে। তাই নগরায়ণ সুষম না হলে উন্নয়ের ফসল দৃশ্যমান হবে না।

এতে করে উন্নতি হবে কিন্তু গতি থাকবে না। এমন উন্নতি চাই না। বাংলাদেশ যেভাবে এগোচ্ছে, জনগোষ্ঠি এবং চালকগোষ্ঠিকে যৌথভাবে কাজ করতে হবে। পরিচ্ছন্নতা শুধু ডাক্তারদের বিষয় নয়। নগর সরকারকে এ কাজে সম্পৃক্ত করার লক্ষ্যে আমাদের এই আয়োজন।

সভাপতির বক্তব্যে মেয়র শহীদ উল্যাহ খাঁন সোহেল বলেন, বর্তমান সরকার দেশের সার্বিক উন্নয়নে স্থানীয় পর্যায়ে ব্যাপক কাজ করছে। তিনি স্থানীয় জনপ্রতিনিধি হয়ে পৌরসভায় সেই কাজের অংশীদার হয়ে কাজ করছেন। তিনি বলেন, নির্বাচনে প্রার্থী হওয়ার সময় স্থানীয় লোকজনকে যে সকল প্রতিশ্রুতি তিনি দিয়েছেন, তাঁর মেয়াদ কালীন সময়ের মধ্যে তার শতভাগ পূরণে সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছেন তিনি। এরমধ্যে উল্লেখ্যযোগ্য হলো পৌর নাগরিকদের স্বাস্থ্য সেবা। স্বাস্থ্য সেবাকে আরো উন্নতভাবে নাগরিকদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যৈ এই সংলাপের মাধ্যমে কর্মপরিকল্পনা হাতে নেওয়া হবে।

এসময় আরো বক্তব্য রাখেন, ডা. মহসিন জিল্লুর করিম, বিএমএ’র সাবেক সভাপতি ডা. রশিদ ই মাহবুব, হেলথ্ ফাইনান্স এন্ড গর্ভারনেন্স এর কান্ট্রি ডাইরেক্টর মোছলেনা ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার একেএম জহিরুল ইসলাম প্রমুখ।

এরআগে, নোয়াখালী পৌরসভা প্রাঙ্গন থেকে জনগণের মাঝে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে হোসেন জিল্লুর রহমানের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বিআরডিবি মিলনায়তনে গিয়ে শেষ হয়।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 62
    Shares
x

Check Also

ফারুক খানের জন্মদিন পালন করেছেন ঢাকাস্থ গোপালগঞ্জ জেলা ছাত্র-যুব ঐক্য পরিষদ

ক্রাইম প্রতিদিন : বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক ...