Home / সারাদেশ / ময়মনসিংহে হিজড়াদের উৎপাতে অতিষ্ঠ পরিবহন যাত্রী ও সাধারণ জনজীবন

ময়মনসিংহে হিজড়াদের উৎপাতে অতিষ্ঠ পরিবহন যাত্রী ও সাধারণ জনজীবন

ক্রাইম প্রতিদিন, শফিউর রহমান সেলিম, ময়মনসিংহ : ময়মনসিংহ সহ সারাদেশে হিজড়াদের উৎপাত বেড়ে গেছে সীমাহীন । এলাকাবাসী ও বাস,ট্রেনযাত্রীরা এদের কাছে অসহায়। আইন-শৃঙ্খলা বাহিনীও এদের নিয়ন্ত্রণ করতে পারছে না বলে মনে হয়। ঢাকা ময়মনসিংহ রেলপথ ও সড়ক পথ যেন হিজরাদের প্রকাশ্য চাঁদাবাজির বৈধ আশ্রয়স্থল।

ফলে গ্রাম গঞ্জ পাড়া-মহল্লা থেকে শুরু করে অভিজাত আবাসিক এলাকাগুলোতে হিজড়া আতঙ্ক ছড়িয়ে পড়ছে ব্যাপক হারে। এসব হিজড়ারা চাঁদাবাজি, মাদক ব্যবসা, পতিতাবৃত্তি ও মারামারিসহ নানা ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে, এদের মাঝে আবার অনেক ‘নকল’ হিজড়া ও আছে, যাদের মূল উদ্দেশ্য হলো মানুষকে ভয়-ভীতি দেখিয়ে বিনা পরিশ্রমে অর্থ উপার্জন করা।

দেখার নেই কেউ, প্রশাসনের সামনেই চলছে বৈধ চাদাঁবাজি। আজ বুধবার (২৮মার্চ ) সকালে গফরগাঁও থেকে ময়মনসিংহ যাবার পথে দেখা, ত্রিশাল থেকে একদল হিজরা আন্তঃ নগর তিস্তা ট্রেনে উঠেই যাত্রীদের ওপর চাঁদা দাবী করতে থাকে তাদের চাহিদা মোতাবেক টাকা না দেয়াতে যাত্রীদের গালাগালি শুরু করে। কেউ কিছু বল্লেই হলো, চৌদ্দগুষ্টি উদ্ধার করার সাথে সাথে নিয়ে নিবে টাকা।

এক পর্যায় যাত্রীদের সাথে হাতাহাতি ও হয়ে যায়। তাদের চাহিদা মোতাবেক চাঁদা না দিলেই হিজড়াদের অত্যাচার ও গালাগালি শুনতে হয় যাত্রীদের। ময়মনসিংহের রেলওয়ে, বাইপাস ও ব্রীজ মোড় হিজরাদের বেপরোয়া চাঁদাবাজিতে অতিষ্ঠ ট্রেন,বাসযাত্রী ও সাধারণ জনজীবন, এ যেন হিজড়াদের রামরাজত্ব, দেখার যেন কেউ নেই।

প্রকাশ্যে মানুষকে বিশ্রিভাবে গালিগালাজ সহ শারীরিক হেনস্থা করছে এসব হিজরা। যার কাছে যা চাইবে দিতে বাধ্য নইলে হেনস্থা বাস/ ট্রেন যাত্রীদের সামনে, এই ভয়ে যা চায় সবাই দিতে বাধ্য। এই হিজড়াদের অত্যাচার থেকে রেহাই পেতে প্রশাসনের সু-দৃষ্টি কামনা সচেতন মহলের।

Print Friendly, PDF & Email