Home / আন্তর্জাতিক / মসজিদটি ভেঙে ফেলতে চায় চীন, বিক্ষোভ করছে মুসলিমরা

মসজিদটি ভেঙে ফেলতে চায় চীন, বিক্ষোভ করছে মুসলিমরা

ক্রাইম প্রতিদিন : চীনের পশ্চিমাঞ্চলের একটি মসজিদ ভেঙে ফেলার সরকারি সিদ্ধান্তের বিরোধীতা করে বিক্ষোভ করছেন দেশটির শত শত মুসলিম। সরকারিভাবে বলা হচ্ছে, পার্বত্য অঞ্চল নিংজিয়া এলাকার ওয়াইঝো মসজিদটি সঠিক কাঠামো মেনে নির্মাণ করা হয়নি। সে কারণে ওই ভবন ভেঙে ফেলা হবে।

তবে মুসলমানরা সরকারি সিদ্ধান্তের বিরোধীতা করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। মুসল্লিরা সেখানে নিয়মিত নামাজ আদায় করছেন। তাদের দাবি, ভাঙা তো দূরের কথা, সরকারকে ওই মসজিদ স্পর্শ করতেও দেওয়া হবে না।

চীনে ২৩ মিলিয়ন মুসলমান বসবাস করে। তার মধ্যে নিংজিয়া প্রদেশে সবচেয়ে বেশি মুসলমানের বাস। তারা বলছেন, মধ্যপ্রাচ্যের মসজিদের আদলে নির্মাণ করার জেরে মসজিদটি সরকারের রোষানলে পড়েছে।

মানবাধিকার কর্মীরা বলছেন, চীনে বরাবরই মুসলমানদের ওপর নিপীড়ন চালানো হচ্ছে। কোনো রকম বিরুদ্ধ মত সহ্য করা হচ্ছে না। মসজিদটি ধ্বংস করে দেওয়ার সিদ্ধান্ত তারই ধারাবাহিকতা মাত্র।

জানা গেছে, ওই মসজিদটিতে বেশ কয়েকটি গম্বুজ এবং মিনার রয়েছে। অনেকটাই মধ্যপ্রাচ্যের আদলে নির্মাণ করা। ওই এলাকার মুসলমানদের কাছে মসজিদটি বেশ জনপ্রিয়।

কিন্তু সরকারিভাবে বলা হচ্ছে, অনুমোদন এবং ভবন নির্মাণের বৈধ কাঠামো ছাড়াই মসজিদটি নির্মাণ করা হয়েছে। সে কারণে গত ৩ আগস্ট এক নোটিশে জানানো হয়েছে, মসজিদটি ভেঙে ফেলতে হবে।

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
x

Check Also

চাঁদপুরে সম্রাট আওরঙ্গজেব আমলের মসজিদের সন্ধান লাভ

ক্রাইম প্রতিদিন ...