Home / রমজানের শেষ দশকের বিশেষ দোয়া

রমজানের শেষ দশকের বিশেষ দোয়া

ক্রাইম প্রতিদিন : হাদিসের বর্ণনা মতে রমজানের শেষ দশকে নাজাতের দশক বলা হয়। এ দশকে পবিত্র লাইলাতুল কদর-এর সন্ধান করতে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা দিয়েছেন।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুনিয়ার জীবনে লাইলাতুল কদর-এর সন্ধানে রমজানের শেষ দশকে ই’তিকাফ করেছেন।

এ শেষ দশকের রয়েছে একটি বিশেষ দোয়া। এ দোয়াটি লাইলাতুল কদরের রাতে পড়ার ব্যাপারে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নির্দেশ প্রদান করেছেন।

যেহেতু লাইলাতুল কদর কোন রাতে হবে তা সুস্পষ্টভাবে জানা নেই, তাই রমজানের শেষ দশকে এ দোয়ার মাধ্যমে আল্লাহ তাআলার নিকট গোনাহ মাফে প্রার্থনা করা উত্তম।

হজরত আয়িশা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, একবার আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করলাম, হে আল্লাহর রাসুল! আপনি বলে দিন, যদি আমি জানতে পারি যে লাইলাতুল কদর কোন রাতে হবে, তাবে (ওই রাতে) আমি কি বলব? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি বলবে-

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নাকা আ`ফুওয়ুন; তুহিব্বুল আ`ফওয়া; ফা`ফু আন্না।

অর্থ : হে আল্লাহ! আপনি ক্ষমাশীল; ক্ষমা করতে ভালো বাসেন; অতএব আমাকে ক্ষমা করে দিন। (মুসনাদে আহমাদ, ইবনে মাজাহ, তিরমিজি, মিশকাত)

বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর শিখানো এ বিশেষ দোয়া রমজানের শেষ দশকের প্রত্যেক ইবাদত-বন্দেগিতে পড়া উত্তম। যদি কেউ এর মধ্যে লাইলাতুল কদর পেয়ে যায়; তবে আল্লাহ তাআলার বান্দার এ আবেদনে সাড়া দিয়ে তাকে মাফ করে দিনে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের শেষ দশকে এ দোয়ার মাধ্যমে ক্ষমা প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 29
    Shares
x

Check Also

লাইলাতুল কদর ও ই’তিকাফ

ক্রাইম প্রতিদিন : পবিত্র মাহে রমজানের দ্বিতীয় দশকও ...