সংবাদ শিরোনাম
Home / মিডিয়া / টুইট / ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিল টুইটার

৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিল টুইটার

ক্রাইম প্রতিদিন : সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে কড়া ব্যবস্থা নিয়েছে টুইটার। ‘শুদ্ধকরণ অভিযান’ চালিয়ে গত দুই মাসে ৭ কোটি ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে এই মাইক্রো ব্লগিং সাইট। টুইটারের এক সূত্রকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্ট এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছর মে ও জুন মাসে ৭০ মিলিয়ন বেশি অর্থাৎ ৭ কোটি অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছ। এই সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবরে প্রকাশ করা হতো। অক্টোবরের পর থেকে ভুয়া অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে জোরদার ব্যবস্থা নিতে শুরু করে টুইটার। এই দুই মাসে এমন দিনও গেছে, যেখানে প্রতিদিন এক কোটি করে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে। অবশ্য আনুষ্ঠানিকভাবে টুইটার এই নিয়ে কোনো বিবৃতি দেয়নি।

তবে এতগুলি অ্যাকাউন্ট বন্ধের জেরে বছরের অর্ধেকে ব্যবহারকারীর সংখ্যা একধাক্কায় অনেকটা কমে গিয়েছে। তবে অপব্যবহার রুখতে এছাড়া বিকল্প পথও ছিল না বলে জানিয়েছে সাইটটি। এই মাইক্রো ব্লগিং সাইট ব্যবহার করে অপব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছিল। স্প্যাম ছড়িয়ে পড়ছি। তাই ‘শুদ্ধকরণের’ পথ বেছে নেয় টুইটার।

গত মাসে টুইটার ট্রোলিং, হিংসা ও চরমবাদের বিরুদ্ধে লড়াই করতে কিছু নতুন টেকনোলজি ও পলিসির কথা ঘোষণা করে। টুইটার জানায়, নিরাপদ নীতি উন্নত করতে তারা কাজ করে যাচ্ছে এবং প্রতি সপ্তাহে গড়ে প্রায় ৯.৯ মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে।

টুইটারের একজন মুখপাত্র দ্য ভার্জকে জানান, কোম্পানিটি লক্ষ্য করে বছরের প্রথম চার মাসে টুইটারে সরবরাহকৃত তথ্য অ্যাকাউন্ট ব্যবহারকারীদের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে এবং ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়তে পারে। তাই শুদ্ধকরণের উদ্যোগ নেয়া হয়েছে।-
সূত্র: ওয়াশিংটিন পোস্ট, দ্য ভার্জ

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে