Home / বিনোদন / অভিনয়ে রোজিনার চার দশক

অভিনয়ে রোজিনার চার দশক

ক্রাইম প্রতিদিন: ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় এক নায়িকার নাম রোজিনা। ১৯৭৭ সালে এফ. কবীর চৌধুরীর ‘রাজমহল’ চলচ্চিত্রে চিত্রনায়ক ওয়াসিমের বিপরীতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন তিনি। শুটিং শেষ হওয়ার পর ১৯৭৮ সালের শুরুর দিকে এ চলচ্চিত্রটি মুক্তি পায়। ছবিটি সুপার ডুপার হিট হওয়ায় তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। এরপর অসংখ্য ছবিতে জনপ্রিয় নায়কদের বিপরীতে অভিনয় করে পান জনপ্রিয়তা, সেই সঙ্গে তিনি অর্জন করেন জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার। নতুন এ বছরে অভিনয় জীবনের চার দশক পূর্ণ হয়েছে বলে জানিয়েছেন তিনি।

রোজিনা বলেন, গত ৩০শে ডিসেম্বর লন্ডন থেকে ঢাকায় ফিরেছি আমি। দেখতে দেখতে অভিনয় জীবনের অনেকগুলো বছর কেটে গেল। সেই ১৯৭৮ সালের শুরুতে আমার প্রথম চলচ্চিত্র ‘রাজমহল’ মুক্তি পায়। দিন তারিখটা এই মুহূর্তে মনে নেই। তবে বলতে গেলে এরইমধ্যে অভিনয় জীবনের ৪০ বছর অর্থাৎ চার দশক পূর্ণ হয়েছে। চলচ্চিত্রকে ঘিরেই আমার সব পরিকল্পনা।

নতুন চলচ্চিত্র পরিচালনা করার পরিকল্পনা রয়েছে আমার। আরও অনেক কাজ নিয়ে চিন্তা করছি। দেখা যাক কি হয়। সামনে চলচ্চিত্রের সুদিন দেখতে চান রোজিনা। অভিনয় জীবনের সফল দীর্ঘ ক্যারিয়ার নিয়ে সামনে কোনো অনুষ্ঠান করবেন কি-না জানতে চাইলে তিনি বলেন, ইচ্ছে তো আছে চলচ্চিত্রের সকলকে নিয়ে একটা গেট-টুগেদার অনুষ্ঠান করার। তবে এটা নিয়ে এখনও কিছু ভাবিনি। দেখি সামনে সময় করে এ ধরনের একটি অনুষ্ঠান করব।

প্রসঙ্গত, ‘চোখের মণি’, ‘সুখের সংসার’, ‘সাহেব’, ‘তাসের ঘর’, ‘হাসু আমার হাসু’, ‘হিসাব চাই’, ‘বন্ধু আমার’, ‘কসাই’, ‘জীবনধারা’, ‘সুলতানা ডাকু’, ‘মানসী’, ‘দোলনা’, ‘দিনকাল’, ‘রসের বাইদানী’, ‘জীবনধারা’, ‘রূপবান’, ‘আলোমতি ‘প্রেমকুমার’, ‘হামসে হায় জামানা’সহ তিনশ’র মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন রোজিনা। ১৯৮০ সালে রোজিনা ‘কসাই’ চলচ্চিত্রের জন্য জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার লাভ করেন। ১৯৮৮ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ‘জীবন ধারা’ চলচ্চিত্রের জন্য তিনি জাতীয় পুরস্কার পান।

এছাড়া শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে তিনি বাচসাস পুরস্কারও লাভ করেন। ১৯৮৬ সালে ‘হাম সে হায় জামানা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি পাকিস্তান থেকে নিগার অ্যাওয়ার্ড অর্জন করেন। ওই ছবিতে রোজিনার বিপরীতে অভিনয় করেছিলেন পাকিস্তানের জনপ্রিয় নায়ক নাদিম। ১৯৮৪ সালে রোজিনা কো-প্রোডাকশনের চলচ্চিত্র ‘অবিচার’-এ মুম্বইর সুপারস্টার মিঠুন চক্রবর্তীর বিপরীতেও অভিনয় করেন।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 19
    Shares