Home / জাতীয় / ‘আমি নিজেকে সেবক মনে করি, প্রধানমন্ত্রী না’

‘আমি নিজেকে সেবক মনে করি, প্রধানমন্ত্রী না’

ক্রাইম প্রতিদিন, ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রধানমন্ত্রীর পদ চিরস্থায়ী না, এটি সাময়িক পদ। আমি নিজেকে সেবক মনে করি, প্রধানমন্ত্রী না। অতীতে অনেককে দেখেছি একবার উঠলে আর নামা যাবে না এটা মনে করত। আমি এটাকে সাময়িক মনে করি। সুযোগ পেয়েছি জনগণের স্বার্থে কাজ করার। আমি নিজেকে প্রধানমন্ত্রী না, জাতির জনকের মেয়ে হিসেবে দেখি

আজ বুধবার আন্তর্জাতিক সুপ্রিম অডিট ইনস্টিটিউটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু যদি আর ৩টা বছর সময় পেতেন তাহ লে বাংলাদেশ সে সময়েই দৃষ্টান্ত হতো। হত্যা, ক্যু, ষড়যন্ত্রের রাজনীতি যারা করে তারা দেশের কল্যাণে কাজ করতে পারে না। অবৈধভাবে যারা ক্ষমতায় আসে তারা নিজ পদকে সুরক্ষায় ব্যস্ত থাকে। এসব মানসিক রোগ থেকে আমি মুক্ত। যখন যেমন তেমন চলতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, ’৯১ সালে দারিদ্র্যের হার ছিল ৫৬.৭ শতাংশ। ’৯৬ সালে আমরা এসে ব্যাপক কর্মসূচি হাতে নেই। ফলে দরিদ্র হ্রাস পেয়েছে।

রেমিট্যান্স বাড়ছে জানিয়ে তিনি বলেন, গত বছর ১০ লাখ মানুষ বিদেশে পাঠানো গেছে। তারা আমাদের টাকা পাঠায়। দেশের ভেতর অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পয়েছে। রেমিট্যান্স ১৩ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

বিদ্যুৎ সমস্যার সমাধান হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ৯০ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে। মানুষের আয় বেড়েছে, বিদ্যুতের ব্যবহারও বেড়েছে। গ্রামেও বিদ্যুতের চাহিদা বেড়েছে। একটা ফ্যান বা লাইট জ্বলবে ভেবে যে চাহিদা নির্ধারণ করা হয়েছিল সেটি আর সেখানে সীমাবদ্ধ নেই। আমাদের খানা ভিত্তিক জরিপ হচ্ছে। এটা হলেই প্রকৃত হিসাব জানতে পারব। গ্রামের মানুষের আর্থ-সামাজিক উন্নতি হবে সেটিই লক্ষ্য।

শেখ হাসিনা বলেন, আমরা উন্নয়নশীল দেশ। জিডিপির ভিত্তিতে ৪৪তম এবং ক্রয় ক্ষমতার ভিত্তিতে ৩২তম জায়গায় পৌঁছেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ব্যপকভাবে বৃদ্ধি পাওয়ায় অডিটের গুরুত্বও বেড়ে গেছে। একজন মানুষ চাকরিতে প্রবেশ করার পর থেকে অবসর পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে অডিটের গুরুত্ব রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ ডিজিটাল হওয়ার ফলে অডিট কার্যক্রমও ডিজিটাল হয়ে গেছে। তবে সাইবার ক্রাইম বলতে একটা শব্দ আছে। কোনো গুরুত্বপূর্ণ তথ্য যেন কেউ জানতে না পারে সে জন্যও সজাগ থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে আমরা কাজ করছি। অনেক ক্ষেত্রে আমরা বিশ্বের উন্নত দেশ থেকে অগ্রগামী। দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্য এখন ৮ লাখ। ই-টেন্ডারের কারণে এখন আর টেন্ডারের বাক্স ছিনতাই হয় না। দুদক অত্যন্ত স্বাধীনভাবে কাজ করছে। অনেক মন্ত্রী-এমপিদের বিষয়েও দুদক কাজ করছে। সে বিষয়ে আমরা কোনো বাধা দেই না।

রাজধানীর কাকরাইলে অডিট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী আবদুল মান্নান এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অডিটর জেনারেল মাসুদ আহমেদ।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 26
    Shares