শিরোনাম

কাদেরের ঐক্যের আহ্বানে যা বললেন সিপিবি-বাসদের নেতারা

ক্রাইম প্রতিদিন : বামপন্থী দলের সঙ্গে যে ঐক্য চেয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তা প্রত্যাখ্যান করেছেন সিপিবি-বাসদের নেতারা।

এ বিষয়ে সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স বলেছেন, আগে বিএনপিও দুঃশাসন করেছে, এখন আওয়ামী লীগের দুঃশাসন। এই দুই দলের সঙ্গে আমাদের ঐক্য হবে না।

ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় সিপিবি নেতা প্রিন্স বলেন, উনি ঐক্যের আহ্বানে যেসব বিষয় উল্লেখ করেছেন, তার সঙ্গে বর্তমান আওয়ামী লীগ নেই। মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে আওয়ামী লীগ পুরোপুরি সাংঘর্ষিক অবস্থায় রয়েছে।

তিনি বলেন, ওবায়দুল কাদের বলছেন, ঐক্য চাই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে। কিন্তু আওয়ামী লীগ নিজেই এখন সাম্প্রদায়িক শক্তিকে লালন করছে। স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে ঐক্যের কথা বলেছেন। রাজাকারদের বিচার হয়েছি ঠিক, কিন্তু এখনও তাদেরকে নিষিদ্ধ করেনি।

সিপিবির এই নেতা বলেন, নষ্ট রাজনীতির বিরুদ্ধে ঐক্য চান ওবায়দুল কাদের কিন্তু আমরা তো দেখি নষ্ট রাজনীতি কিংবা দুর্বৃত্তায়িত রাজনীতির অন্যতম স্তম্ভে পরিণত হয়েছে এখনকার আওয়ামী লীগ।

দুর্নীতি সন্ত্রাসের বিরুদ্ধে যে জাতীয় ঐক্যের যে আহ্বান জানিয়েছেন ওবায়দুল কাদের সে বিষয়ে প্রিন্স বলেন, এই সরকারের আমলে দুর্নীতি সন্ত্রাস আগের যে কোনো সরকারের চেয়ে অনেক বেশি ছড়িয়ে গেছে। আগে ছিল হাওয়া ভবন, এখন ঘরে ঘরে খাওয়া ভবন।

এছাড়া ঐক্যের বিষয়ে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, আমরা নিজেরাই একটা জোটে আছি। ক্ষমতাসীন দলের সঙ্গে জোট করার ইচ্ছা, পরিকল্পনা বা কোনো সিদ্ধান্ত আমাদের নাই।

এ বিষয়ে ক্ষমতাসীনদের সঙ্গে কোনো কথা কিংবা যোগাযোগ হয়নি বলেও জানান তিনি।

এর আগে সোমবার এক সংবাদ সম্মেলনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম আওয়ামী লীগের সঙ্গে জোটে যাওয়ার সম্ভাবনা নাকচ করেছিলেন।

মঙ্গলবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে এক সমাবেশে ওবায়দুল কাদের বলেন, আজকে একটি বিষয় ভালো লাগছে যে বামপন্থীরা এক সুরে কথা বলছেন। সেটি হচ্ছে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে তারা নেই। এই উচ্চারণ যারা করেছেন, আসুন না আমরা মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি গড়ে ফেলি, অসুবিধাটা কোথায়?

তিনি বলেন, কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন ৮ দলীয় জোটের অনেকের সঙ্গে আমরা একসঙ্গে ছাত্ররাজনীতি করেছি। তাদের আদর্শের প্রতি আমার কোনো অশ্রদ্ধা নেই। এখানে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এই প্রশ্নে আসুন আমরা ঐক্যবদ্ধ হই।

ঐক্যের বিষয়ে তিনি আরও বলেন, আমরা পরিষ্কারভাবে বলতে চাই, আমরাও জাতীয় ঐক্য চাই। আমরা জাতীয় ঐক্য চাই সাম্প্রদায়িক অশুভ শক্তির বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই নষ্ট রাজনীতির বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই দুর্নীতি-সন্ত্রাসের বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির সঙ্গে। এ দেশের জন্মের চেতনা নিয়েই আমরা জাতীয় ঐক্য চাই।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 9
    Shares
x

Check Also

একমাত্র রাষ্ট্রপতিই খালেদা জিয়াকে ক্ষমা করতে পারেন : কাদের

ক্রাইম প্রতিদিন, ফেনী : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ...