Home / আন্তর্জাতিক / কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : উত্তর কোরিয়ার নেতা কিম জং আনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৪ মে বৃহস্পতিবার কিমের কাছে লেখা হোয়াইট হাউসের এক চিঠিতে এ ঘোষণা দেওয়া হয়। চিঠিতে ট্রাম্প বলেছেন, তিনি কিমের বৈঠকে খুবই আগ্রহী। কিন্তু এই বৈঠকের জন্য এখন উপযুক্ত সময় নয়। কোনও এক সময় তিনি উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আলোচনায় বসবেন।

কিম জং উন এবং ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আপনার সঙ্গে বৈঠকের জন্য আমি খুবই উন্মুখ ছিলাম। দুঃখজনকভাবে, ভয়ানক ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতা উপর ভিত্তি করে দেওয়া আপনার অতি সাম্প্রতিক বিবৃতির প্রেক্ষিতে আমি মনে করি এটা বৈঠকের যথার্থ সময় নয়।

এর আগে ট্রাম্প-কিম বৈঠক নিয়ে সংশয় প্রকাশ করে পিয়ংইয়ং। বৈঠক বাতিল হলে দুই দেশ পারমাণবিক শোডাউনে লিপ্ত হবে বলেও সতর্ক করেছে উত্তর কোরিয়া। দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সোন হুই বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, দুই নেতার বৈঠকের বিষয়টি এখন পুরোপুরি যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করছে।

পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। তবে এ সপ্তাহের শুরুতে উত্তর কোরিয়ার নেতা কিম জং ‍উনের সঙ্গে নির্ধারিত বৈঠক নিয়ে সংশয় প্রকাশ করেন ট্রাম্প। হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকে তিনি বলেন, আলোচনার জন্য উত্তর কোরিয়াকে অবশ্যই শর্ত পূরণ করতে হবে। তা না হলে বৈঠক আরও পেছানো হতে পারে। সর্বশেষ বৃহস্পতিবার হোয়াইট হাউসের পক্ষ থেকে আনুষ্ঠানিক চিঠি দিয়ে বৈঠক বাতিল করা হলো।

এর একদিন আগে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, কোরীয় উপদ্বীপে পূর্ণাঙ্গ,যাচাইযোগ্য অপারমাণবিকীকরণের পদক্ষেপ না নেওয়া পর্যন্ত আমাদের অঙ্গীকার পরিবর্তন হবে না। বাজে চুক্তি সম্পাদন করা কোনও বিকল্প নয়। আলোচনার টেবিলে যদি যথার্থ চুক্তি না আসে তাহলে আমরা সম্মানজনকভাবে সেখান থেকে বেরিয়ে আসবো।

অন্যদিকে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সোন হুই বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের সঙ্গে বৈঠক কক্ষে মিলিত হবে নাকি পারমাণবিক শোডাউনে আমাদের মোকাবিলা করবে তা পুরোপুরি তাদের সিদ্ধান্তের উপরই নির্ভর করছে। আমরা যুক্তরাষ্ট্রকে আলোচনায় আনার জন্য হাতজোড় করবো না কিংবা তারা যদি আলোচনায় বসতে না চায় তবে তাদের বোঝানোর ঝামেলাও আমরা নেবো না।’ সূত্র: সিএনএন, ব্রেকিং নিউজ

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 3
    Shares