সংবাদ শিরোনাম
Home / জাতীয় / বিশেষ প্রতিবেদন / খালেদা জিয়া জেলে, কী হবে বিএনপির পরবর্তী কৌশল?

খালেদা জিয়া জেলে, কী হবে বিএনপির পরবর্তী কৌশল?

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ আদালত।

জাতীয় নির্বাচনের আগে দলের চেয়ারপারসনকে কারাগারে পাঠানোর কী প্রভাব পড়বে বিএনপির নির্বাচনী কৌশলে? চলতি বছরের শেষ দিকে এ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন- এই রায়ে খুব বেশি অপ্রস্তুত অবস্থায় পড়বে না বিএনপি। কারণ তার মতে দলটি যথেষ্ট সময় পেয়েছে এই বিষয়ে পূর্বপ্রস্তুতি নেয়ার।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে দল কীভাবে চলবে তা নিয়ে গত সপ্তাহে বিএনপির নির্বাহী কমিটির বৈঠকেও আলোচনা হয়েছে। বিএনপির জন্য এটি খুবই বড় সঙ্কট হলেও এটি কাটিয়ে উঠতে পারা উচিত বলে মনে করেন তারা। কারণ ১২ বছর দল ক্ষমতার বাইরে থাকলেও তৃণমূলে কোনো ভাঙন দেখা যায়নি।

খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া বলেন, ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এই মামলার রায় দেয়া হয়েছে সরকারকে খুশি করার লক্ষ্যে।’

তিনি জানান, রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবে বিএনপি।

এই রায়ে খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ বাধাগ্রস্ত হবে কিনা জানতে চাইলে সানাউল্লাহ মিয়া বলেন, আইনগতভাবে এই বিষয়ের সমাধান করবে বিএনপি।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব:) হাফিজ উদ্দিন আহমেদ বলেন, এ রায়ে খালেদা জিয়া ন্যায় বিচার পাননি।

তিনি বলেন, ‘আমরা ক্ষুব্ধ। রায়ের বিরুদ্ধে আমরা আইনগত পদক্ষেপ অবশ্যই নিবো।’

অন্যদিকে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নেতাকর্মীদের রাস্তায় নেমে এসে শাান্তিপূর্ণভাবে আইনের সীমায় থেকে আন্দোলনের আহ্বান জানিয়েছেন।

তাৎক্ষণিক প্রেস ব্রিফিং এ তিনি বলেন, ‘এ রায়ে প্রতিহিংসার বহিঃপ্রকাশ ঘটিয়েছে সরকার।’

আর দলের যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন বলেছেন, ‘আদালতে রায়ের কপির জন্য আবেদন করা হয়েছে, সেটি পেলে রোববার বা সোমবারে এ রায়ের বিরুদ্ধ আপিল করা হবে।’

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে