< html lang=”en-us”> < PropellerAds
Breaking News

গ্রামের উন্নয়নে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

ক্রাইম প্রতিদিন, ঢাকা : বাংলাদেশের গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে দ্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। রোববার ঢাকায় বাংলাদেশ সরকারের সঙ্গে এডিবির এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক এর মধ্যে ‘রুরাল কানেকটিভিটি ইমপ্রুভ প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের ঋণ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব মনোয়ার আহমেদ ও এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্ট মনমোহন প্রকাশ স্বাক্ষর করেন।

স্বাক্ষর শেষে মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশ সরকারের গ্রামীণ এলাকায় শহুরে পরিষেবা দেওয়ার যে প্রতিশ্রুতি তা বাস্তবায়নে এডিবি এ সহায়তা দিচ্ছে। আমরা চাই গ্রামের যোগাযোগ ব্যবস্থা উন্নত হোক। এর ফলে গ্রামে বাস করা ৫ কোটিরও বেশি মানুষ সুবিধা ভোগ করবে। তাদের সামাজিক সেবা বৃদ্ধি ও অর্থনৈতিক বাজারে সরাসরি অংশগ্রহণ বাড়বে।

শুধু তাই নয়, এ পরিবহণ ব্যবস্থার উন্নয়নের কারণে নতুন করে প্রায় ৩১ লাখ ৩০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে, উচ্চ প্রযুক্তির মাধ্যমে রোড মাস্টার পরিকল্পনা করা হবে। ফলে এখানকার গ্রামীণ জনগোষ্ঠীর মধ্যে সড়কের নিরাপত্তা নিয়ে সচেতনতা তৈরি হবে।

চুক্তি অনুযায়ী সরকারের গ্রামীণ যোগাযোগ উন্নয়ন পরিকল্পনা (আরসিআইপি) মোতাবেক এ অর্থ দিয়ে ৩৪টি জেলার প্রায় ১৭০০ কিলোমিটার রাস্তা তৈরি করা হবে। একইসঙ্গে ২০১৭ সালে বন্যাসহ বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত গ্রামীণ রাস্তাও এ প্রকল্পনের অধীনে মেরামত করা হবে।

২০২৩ সালের নভেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ। এতে মোট খরচ হবে প্রায় ২৮ কোটি ৫৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি স্বল্প সুদে ১০ কোটি ও নিয়মিত সুদে আরো ১০ কোটি মার্কিন ডলার ঋণ দিবে। এছাড়া প্রকল্পের বাকি অর্থ বাংলাদেশ সরকার নির্বাহ করবে।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
x

Check Also

ইসরায়েলি কোম্পানি কিনে নিলো পেপসি

ক্রাইম প্রতিদিন : কোমল পানীয় হিসেবে পরিচিত পেপসি এবার নতুন আঙ্গিকে ...