চাঁদপুরে ৬৭৫ কেন্দ্রে ১৮ লক্ষাধিক ভোটার

ক্রাইম প্রতিদিন, চাঁদপুর : একাদশ জাতীয় সংসদ নির্বচনে আগামী ২৩ ডিসেম্বর। চাঁদপুর ৫ আসনে সর্বমোট ১৮ লাখ ৫ হাজার ৯ শ’ ২৬ জন ভোটার তাদের ভোট প্রদান করবেন। এতে পুরুষ ভোটার সংখ্যা ৯ লাখ ১৬ হাজার ৪,শ ৭৩ জন, আর নারী ভোটার সংখ্যা ৮ লাখ ৮৯ হাজার ৪,শ ৫৩ জন।

নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে মাঠ পর্যায়ের সকল প্রস্তুতি গ্রহণ করেছেন চাঁদপুর জেলা নির্বাচন কার্যালয়।

আসন্ন নির্বাচনে রিটানিং অফিসারের দায়িত্ব পালন করবেন চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান এবং সহকারী রিটানিং অফিসারের দায়িত্বে থাকবে চাঁদপুরের ৮ উপজেলার নির্বাহী অফিসারগন। আর এ তথ্য জানিয়েছেন চাঁদপুর জেলা নির্বাচন অফিসার মোঃ হেলাল উদ্দিন খান।

জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে জানা যায়, চাঁদপুরের ৫ টি আসনে সর্বমোট ১৮ লাখ ৫ হাজার ৯ শ’ ২৬ জন ভোটার রয়েছেন।

এরমধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৯ লাখ ১৬ হাজার ৪,শ ৭৩ জন, আর নারী ভোটার সংখ্যা ৮ লাখ ৮৯ হাজার ৪শ’ ৫৩ জন।

এতে ২৬০ নম্বর নির্বাচনী এলাকার চাঁদপুর- ১ (কচুয়া) আসনে পুরুষ ভোটার ১ লাখ ৩৩ হাজার ৭ শ, ৫১ জন, নারী ভোটার ১ লাখ ৩১ হাজার ৭,শ ১৩ জন।

২৬১ নম্বরে চাঁদপুর- ২ (মতলব উত্তর- মতলবদক্ষিণ) আসনে পুরুষ ভোটার ১ লাখ ৯৮ হাজার ১শ’ ১৫ জন, নারী ভোটার ১ লাখ ৯৪ হাজার ৪শ’ ২৮ জন।

২৬২ নির্বাচনী এলাকার চাঁদপুর -৩ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৭শ’ ৫২ জন, নারী ভোটার ২ লাখ ৮ হাজার ৮৩ জন।

২৬৩ নম্বর চাঁদপুর-৪ (চাঁদপুর সদর-হাইমচর) আসনে মোট পুরুষ ভোটার ১ লাখ ৫৭ হাজার ৭শ’ ২৪ জন, নারী ভোটার ১ লাখ ৫১ হাজার ৯শ’ ৬১ জন।

২৬৪ নম্বর নির্বাচনী এলাকার চাঁদপুর – ৫ (ফরিদগঞ্জ) আসনে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ১শ’ ৩১ জন, নারী ভোটার ২ লাখ ৩ হাজার ২শ’ ১৯ জন। সর্বমোট নারী-পুরুষ ভোটার সংখ্যা ১৮ লাখ ৫ হাজার ৯শ’ ২৬ জন।

আর এ নির্বাচনী আসন ভিত্তিক ভোট কেন্দ্রের সংখ্যা রয়েছে সর্বমোট ৬শ’ ৭৫ টি। এরমধ্যে চাঁদপুর-১ আসনে ১০৫ কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৪শ’ ৯৬ টি, চাঁদপুর-২ আসনে ১৫৪ কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৭১৯ টি, চাঁদপুর-৩ আসনে ১৫৭ কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৮৬৭ টি, চাঁদপুর-৪ আসনে ১১৮ কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৬১৪ টি এবং চাঁদপুর-৫ আসনে ১৪১ কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা ৭৮৫ টি।

নবাগত চাঁদপুর জেলা নির্বাচন অফিসার মোঃ হেলাল উদ্দিন খান ক্রাইম প্রতিদিনকে জানান, একাদশ জাতীয় সংসদ নির্বচন চাঁদপুরে সুষ্ঠ ও সুন্দর ভাবে করার জন্য মাঠ পর্যায়ে আমরা সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছি। এরইমধ্যে ভোটার তালিকা এবং ভোট কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। মনোনয়নসহ নির্বাচনী অন্যান্য ফরম, আচরণ বিধিমালা, পোস্টার, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের নিকট প্রেরণ করা হয়েছে।

তিনি আরো জানান নির্বাচনে অংশগ্রহণে আগ্রহী প্রার্থীরা ভোটার তালিকায় সিডিউল মূল্য টেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিয়ে মনোনয়নপত্র অফিস চলাকালীন সময়ে সংগ্রহ করতে পারবে।

নির্বাচন সুষ্ঠ ও সুন্দর ভাবে করার জন্য আগ্রহী প্রার্থী এবং রাজনৈতিক ব্যাক্তিবর্গ, দল ও সর্ব সাধারণকে আচরণ বিধি মেনে চলা এবং ইতিমধ্যে নির্বাচনী এলাকায় যেসব নির্বাচনী কেন্দ্রিক ব্যানার ফেস্টুন শুভেচ্ছা বার্তা প্রচার করা হয়েছে সেগুলো যার যার নিজ দায়িত্বে সরিয়ে ফেলার জন্য অনুরোধ জানান এই নির্বাচন অফিসার।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 8
    Shares