শিরোনাম

জোটগতভাবে নির্বাচন করলে ৩ দিনের মধ্যে ইসিকে জানাতে হবে : ইসি সচিব

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জোটগতভাবে নির্বাচন করতে হলে ৩ দিনের মধ্যে ইসিকে জানাতে হবে।
আজ শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি ।
নিবন্ধিত নয় এমন কোনো রাজনৈতিক দল যদি নিবন্ধিত দলের সঙ্গে জোটগতভাবে নির্বাচন করতে চায়, সে ক্ষেত্রে কী হবে-জানতে চাইলে সচিব বলেন, ইসির কিছু করার থাকবে না। এ বিষয়ে কোনো আইনও নেই।

তিনি বলেন, ‘তফসিল ঘোষণার পরপরই আগামী ৭ দিনের মধ্যে জেলা, উপজেলা এবং সিটি করপোরেশন আওতাধীন এলাকায় যেখানে পোস্টার, ব্যানার, গেট, তোরণ ও আলোকসজ্জা আছে, সেগুলো অপসারণ করার জন্য বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এবং পৌরসভার মেয়রদের আমরা অপসারণের জন্য নির্দেশ দিয়েছি।’
হেলালুদ্দীন বলেন, ‘আগামী ৭ দিনের মধ্য যারা এগুলো উত্তোলন করেছেন, তারা নিজ উদ্যেগে এগুলো নামিয়ে ফেলবেন। আর তা যদি নামিয়ে অথবা ভেঙে না ফেলেন, তবে নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গের দায়ের তারা দণ্ডিত হবেন এবং আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
ইসি সচিব বলেন, ‘মোট ৬৬ রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছি আমরা। ৬৪টি জেলার জেলা প্রশাসককে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম মেট্রো এলাকায় স্থানীয় বিভাগীয় কমিশনারকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ৫৮০ জনের মতো উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ভূমি এবং জেলা অথবা উপজেলা নির্বাচন কর্মকর্তা আছে, তাদের সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে।
ইসি সচিব আরও বলেন, প্রতীক বরাদ্দের পর থেকেই প্রচারণার সুযোগ থাকে; কিন্তু প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত কোনো প্রার্থী বা রাজনৈতিক দল নির্বাচনের প্রচার করতে পারবেন না। যদি এটার ব্যত্যয় ঘটে, তবে তাদের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের দায়ে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ২২ নভেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 34
    Shares
x

Check Also

ভোট করবে, নাকি বেইল নেবে, নাকি জেলে যাবে?

ক্রাইম প্রতিদিন, ঢাকা : আগামী নির্বাচন ও ...