April 20, 2019

তত্ত্বাবধায়ক সরকার চেয়ে রিটের শুনানি বুধবার

ক্রাইম প্রতিদিন : জাতীয় নির্বাচনের ৪২ দিন আগে সংসদ ভেঙে দিয়ে নতুনভাবে এবং নতুন আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে করা রিটের শুনানির জন্য বুধবার দিন ধার্য করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।

গতকাল সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেছিলেন ইউনুছ আলী।

রিটটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল ঘোষণা স্থগিত রাখার আর‌জি জানানো হয়েছে আবেদনে। এছাড়াও মামলার রুল শুনানি বা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পূর্বের নিয়মে অর্থাৎ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের আদেশ দেওয়ার বিষয়েও আর‌জি জানানো হয়েছে।

রিট আবেদন করার পর ইউনুছ আলী জানান, নির্বাচনের পূর্বে সংসদ ভেঙে না দিলে অনুচ্ছেদ ১২৩ (৩) অনুযায়ী দুইটি সংসদ হবে যাহা ৬৫, ১২৩ (৩) অনুচ্ছেদ এর সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া সংসদ সদস্য পদে থেকে নির্বাচন করা সংবিধান পরিপন্থী তাই সংসদ নির্বাচনের ৪২ দিন পূর্বে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নতুনভাবে ও আঙ্গিকে তত্ত্বাবধায়ক সরকার গঠনের ব্যবস্থার প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হয়েছে।

‌তিনি বলেন, সংবিধানের প্রস্তাবনা এবং অনুচ্ছেদ ১১ ও ৬৫ (২) অনুযায়ী প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত তিন শ সদস্য নিয়ে জাতীয় সংসদ গঠিত হবে। কিন্তু বর্তমান জাতীয় সংসদের ১৫৩ জন সদস্য প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে নির্বাচিত নয়। তাই বর্তমান সংসদ ভেঙে দেয়ার নির্দেশনার আরজি জানানো হয়েছে।

আরও পড়ুন ......