Home / আন্তর্জাতিক / ‘তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সম্ভব নয়’

‘তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা সম্ভব নয়’

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান, আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানবাধিকার পরিস্থিতির উন্নয়নবিষয়ক এক আন্তর্জাতিক সেমিনার সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসে অনুষ্ঠিত হয়েছে ।

মানবাধিকার সংগঠন ‘ভয়েস ফর বাংলাদেশ’-এর উদ্যোগে আয়োজিত ওই সেমিনারে সভাপতিত্ব করেন হাউস অব লর্ডসের প্রভাবশালী সদস্য অ্যান্ডু স্টানেল এবং পরিচালনায় ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুক ।

সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন লর্ড হোসাইন, পল স্কালি এমপি, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান আব্বাস ফয়েজ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রতিনিধি ওলফ ব্লুকোয়েস্ট, প্রখ্যাত সাংবাদিক ডেবিড ব্যাগমেন, ইউরোপীয় কমিশনের রাজনৈতিক শাখার প্রধান জান র্কারাসাস এবং মানবাধিকার আইনজীবী ব্যারিস্টার মাইকেল পোলক।

সেমিনারে লর্ড অ্যান্ডু স্টানেল বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনের জন্য একটি নিরপেক্ষ ব্যবস্থা প্রয়োজন। লর্ড সভার আরেক প্রভাবশালী সদস্য লড হোসাইন বলেন, সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন প্রত্যাশা করেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কারাবাস ও জামিন না হওয়ায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাবেক দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান আব্বাস ফয়েজ বলেন, বাংলাদেশে বিরোধী দলের রাজনৈতিক নেতাকর্মীদের হয়রানি এবং খুন,গুম ও গ্রেফতার উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে ।

এ ছাড়া তিনি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে নেয়া আইনগতভাবে অসম্ভব বলে মন্তব্য করেন।

সেমিনারে ইউরোপীয় কমিশনের যুক্তরাজ্য শাখার প্রধান জন কাব্রসাস বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু এবং সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন প্রত্যাশা করেন।

এ ছাড়া আয়োজক কমিটির পক্ষ থেকে উপস্থিত ছিলেন আলাউদ্দিন রাসেল, আবদুর রহিম, নূর হোসেন, আকলিমা ইসলাম, লুৎফর রহমান লিংকন,পারভেজ আজম, আবুল হোসেন নিজাম, আবদুল্লাহ আল নোমান, লুবা চৌধুরী, মো. সোহরাওয়ার্দী, আবুবকর সিদ্দিক, এসকে তারিকুল ইসলামসহ আরও অনেকে ।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 14
    Shares