Home / জাতীয় / বিশেষ প্রতিবেদন / দেশে ফিরছেন ১০০০ প্রবাসী

দেশে ফিরছেন ১০০০ প্রবাসী

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : আইনি প্রক্রিয়ায় ব্যর্থ হওয়ায় দেশে ফিরতে হচ্ছে ১ হাজার প্রবাসীকে। এরই মধ্যে ফিরে এসেছেন ৬৭ জন। ইউরোপের বিভিন্ন দেশের প্রায় ১ লাখ বাংলাদেশি রয়েছেন, যারা দেশগুলোতে বৈধ হওয়ার জন্য দফায় দফায় চেষ্টা করেছেন। কিন্তু আইনি প্রক্রিয়ায় তারা প্রত্যাখ্যাত হয়েছে।

জানা যায়, বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অনিয়মিত বাংলাদেশিদের ফেরাতে চায় সরকার। আর এতে বৈধ অভিবাসনের পথ উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

যদিও ইউরোপের বিভিন্ন দেশে থাকা অবৈধ বা অনিয়মিত বাংলাদেশিদের ফেরানোর বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। ওই চুক্তির আওতায় জার্মানি থেকে এক হাজার অবৈধ বাংলাদেশি দেশে ফিরছেন বলে জানান সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা।

তবে স্বেচ্ছায় ফিরতে আগ্রহীদের দেশগুলোর নিজস্ব খরচে ঢাকায় পৌঁছানো হচ্ছে। এরই মধ্যে জার্মানিও দু’টি ভাড়া করা বিমানে দু’দফায় মোট ৬৭ জনকে ঢাকা পর্যন্ত পৌঁছে দিয়েছে। একই সঙ্গে তাদের পুনর্বাসনের প্রক্রিয়ায় দেশটি সহায়তা করছে বলেও জানান সরকারের প্রতিনিধিরা।

অভ্যন্তরীণ রাজনীতি এবং বৈশ্বিক পরিস্থিতির কারণে জার্মান সরকার ২০১৬ সালে এক ঘোষণায় এক লাখ অনিবন্ধিত অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে উদ্যোগী হয়। কারণ ২০১৫-তে জার্মানিতে রেকর্ডসংখ্যক অভিবাসীর আগমন ঘটেছে। সেই বিবেচনায় তারা এ কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন।-বিডি২৪লাইভ

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 41
    Shares