Home / আইন-আদালত / নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা, শপথ কাল

নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা, শপথ কাল

ক্রাইম প্রতিদিন, ঢাকা : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পর নতুন প্রধান বিচারপতি হিসেবে কে নিয়োগ পাচ্ছেন, তা নিয়ে সকলেরই কৌতূহল রয়েছে।

তবে তার অবসান ঘটিয়ে দেশের ২২তম নতুন প্রধান বিচারপতির হিসেবে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নাম ঘোষণা করা হয়েছে।

বঙ্গভবনের মুখপাত্র মো. জয়নাল আবেদীন বলেছেন, শুক্রবার (২ ফেব্রুয়ারি) দুপুরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার নিয়োগ আদেশে স্বাক্ষর করেছেন। এবং আগামীকাল (শনিবার) সন্ধ্যা ৭টায় নতুন প্রধান বিচারপতিকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি।

এর আগে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে প্রধান বিচারপতির নাম প্রস্তাব করে তা আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির হাতেই। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হইবেন এবং প্রধান বিচারপতির সহিত পরামর্শ করিয়া রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগদান করিবেন।’

এদিকে গতকাল রাতে বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পরেই রাষ্ট্রপতি প্রধান বিচারপতির নিয়োগের ফাইলে স্বাক্ষর করেন বলে জানা গেছে। ওই বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম উপস্থিত ছিলেন।

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার পদত্যাগের পর গত আড়াই মাস ধরে প্রধান বিচারপতির পদটি শূন্য রয়েছে। ৩১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল এসকে সিনহার।

কিন্তু উদ্ভূত পরিস্থিতিতে ৮১ দিন আগেই তিনি পদত্যাগ করেন। বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সংক্ষিপ্ত পরিচিতি:

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বর্তমানে আপিল বিভাগের দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তার চাকরির বয়স আছে ২০২১ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত। ১৯৯৯ সালে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হন। দু’বছর পর পান স্থায়ী নিয়োগ। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি যোগ দেন আপিল বিভাগে।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 13
    Shares