Home / স্বাস্থ্য ও চিকিৎসা / নারীদের সাদা স্রাব কেন হয়? : ডা. বেদৌরা শারমিন

নারীদের সাদা স্রাব কেন হয়? : ডা. বেদৌরা শারমিন

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : পুরুষদের তুলনায় নারীরা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভোগেন।কিন্তু বেশিরভাগ নারীরা তাদের সমস্যাগুলো কাউকে বলতে চান না।এর মধ্যে একটি হচ্ছে সাদাস্রাব হওয়া। যে সব নারীরা সাদা স্রাবের সমস্যায় ভুগছেন তাদের জন্যই বলছি কখনো এই সমস্যাটি লুকিয়ে রাখবেন না। লুকানো এই সমস্যাটি আপনার জন্য ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ।

সাদা স্রাব কী

লিউকোরিয়া বা সাদা স্রাব হচ্ছে নারীদের একটি বিশেষ সমস্যা। অধিকাংশ স্রাব জীবন শৈলী ও শারীর বৃত্তীয় সংক্রান্ত যার কোন চিকিৎসা প্রয়োজন হয় না। তবে প্রচুর পরিমাণে, রক্তে দাগ, দুর্গন্ধ যুক্ত, স্বাভাবিক রংয়ের না হলে গুরুত্বের সাথে দেখতে হবে।

সাধারণত, স্বাভাবিক স্রাব পাতলা এবং সামান্য চটচটে হয়। এটা অনেকটা সর্দির মত। সাধারণত যোনি সাদা স্রাবের পরিমাণ ডিম্বস্ফূটন এবং যখন মানসিক চাপের বৃদ্ধি, মাসিক চক্রে তারতম্য হয় ।

স্বাভাবিক শারীরবৃত্তীয়, বয়সন্ধিকালে রক্ত চলাচল বেড়ে যায় ফলে নিঃসরণ-ও বেশি হয়, যৌন মিলনকালে, যৌন আবেগে, গর্ভাবস্থায়, শরীরের রাসায়নিক সমতা বজায় রাখতে এবং যোনির কোষগুলোকে সচল রাখতে ইস্ট্রজেন (oestrogen ) হরমোনের প্রভাবে সাদা স্রাবের নিঃসরণ হতে পারে।

এছাড়া মেয়ে শিশুর জন্মের প্রথম ৭-১০ দিনের মধ্যেও সাদা স্রাবে চাপ দিতে পারে। মায়ের শরীরে যদি অত্যাধিক হরমোন থাকে তবেও সাদাস্রাব হতে পারে।, সন্তান প্রসবের প্রথম কয়েকদিন-ও সাদা স্রাব বেশি হতে পারে, হস্তমৈথুন বা মাস্টারবেশন, অভুলেশন ( ডিম্বাণু নিঃসরণ কালে ) জন্ম বিরতিকরণ পিল ব্যবহার করলে।

আসুন জেনে নেই নারীদের সাদাস্রাব কেন হয়।আর এই সাদাস্রাব হলেই বা আপনার কী করা উচিত। মানসিক অশান্তি

শরীরের সঙ্গে মনের একটি ভালো যোগাযোগ রয়েছে। মনের ভালো মন্দের প্রভাব অবশ্যই শরীরের ওপর পরে।তাই মানসিক চাপ হতে পারে সাদা স্রাবের অন্যতম কারণ।

পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টির অভাব

পর্যাপ্ত বিশ্রাম ও পুষ্টির অভাব হতে পারে সাদা স্রাবের সমস্যা।তাই বিশ্রাম নেওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে ডিম, দুধ, মাছ, মাংস , সবুজ সবজি ও ফলমূল খেতে হবে।

কৃমির সংক্রমণ

নারীদের শরীরে পুষ্টিহীনতার জন্য কৃমির কৃমির সংক্রমণ হতে পারে।আর কৃমির সংক্রমণ হলে আপনি যা-ই খান, তার একটি বড় অংশ কৃমির পেটে চলে যাবে। কৃমির সমস্যা থেকে হতে পারে সাদাস্রাব।

অপরিচ্ছন্নতা কাপড়

অপরিচ্ছন্নতা কাপড় সঠিকভাবে না শুকিয়ে স্যাঁতস্যাঁতে পরিবেশে রেখে ব্যবহার করা মোটেই ঠিক নয়।এত করে হতে পারে সাদাস্রাবের সমস্যা।পরনের কাপড় রোদে শুকিয়ে ব্যবহার করা ভালো।

জন্ম বিরতিকরণ পিল

জন্ম বিরতিকরণ পিল খাওয়ার কারণেও সাদা স্রাবের সম্মুখীন হওয়ার আশঙ্ক্ষা থাকে।আর যদি পিল খেতেই হয় তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

তবে প্রথমে ভয় না পেয়ে দেখুন ও বুঝে নিন আপনার সাদা স্রাবে আধিক্য কি অত্যাধিক নাকি স্বাভাবিক।যদি আপনার সামান্যতম সমস্যা মনে হয় তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

লেখক: ডা. বেদৌরা শারমিন, প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ,সেন্ট্রাল হাসপাতাল লিমিটেড, ঢাকা

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 5
    Shares