Home / আন্তর্জাতিক / নারী-পুরুষ সমান : সৌদি যুবরাজ

নারী-পুরুষ সমান : সৌদি যুবরাজ

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন।

এর আগে মার্কিন সংবাদমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘নারী ও পুরুষের মধ্যে কোনো পার্থক্য নেই। নারীরা পুরোপুরি পুরুষের সমান।’

রোববার মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের সিক্সটি মিনিটস অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠকে অভিন্ন প্রতিদ্বন্দ্বী ইরান হবে প্রধান আলোচ্য বিষয়।

তবে এর ফাঁকে ৩২ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ সৌদি আরবের সামাজিক পরিবর্তন, ইয়েমেন যুদ্ধ ও কাতারের সঙ্গে চলমান কূটনৈতিক টানাপড়েনসহ বৈদেশিক নীতি নিয়েও আলোচনা করবেন।

সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে সালমান সৌদি আরবের বর্তমান সরকারের বিভিন্ন নীতির কথা তুলে ধরেন।

প্রিন্স সালমান সৌদি আরবে নারী অধিকার সংক্রান্ত অনেক পদক্ষেপ নিয়েছেন। এসব সংস্কারের মধ্যে রয়েছে- নারীর পোশাক পরিধানের বাধ্যবাধকতার কঠোর নিয়ম কিছুটা শিথিল করা, নারীদের আরও অধিকহারে অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করা এবং সবচেয়ে বেশি উল্লেখযোগ্য পদক্ষেপ হচ্ছে নারীকে গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া।

তবে অভিভাবকত্ব আইন এখনও বহাল রয়েছে। এ আইনের আওতায় সৌদি আরবের নারীরা ঘরের বাইরে যে কোনো কাজের জন্য পুরুষ আত্মীয়ের অনুমোদন নিতে হয়।

সাক্ষাৎকারে সৌদি আরব নারীদের অধিকারের জন্য কাজ করছে উল্লেখ করে যুবরাজ মোহাম্মদ জানান, সরকার নারীদের জন্য সমান মজুরি নিশ্চিত করতে নিয়ম জারি করার জন্য কাজ করছে।

বিলাসবহুল জীবনযাপনের জন্য সমালোচিত সৌদি যুবরাজ। এ বিষয়ে তিনি বলেন, আমার ব্যক্তিগত খরচের কথা যদি বলেন তা হলে বলব- আমি একজন ধনী মানুষ, গরিব নই। আমি গান্ধী বা ম্যান্ডেলা নই।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 21
    Shares