নিরাপদ সড়কও গড়বে শিক্ষার্থীরা : জেলা প্রশাসক নূরুল হক

ক্রাইম প্রতিদিন, মোঃশাহ্ আলম, চাঁপাইনবাবগঞ্জ : অতীতে ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ অনেক কিছুই অর্জন হয়েছে শিক্ষার্থীদের মাধ্যমেই। বর্তমানেও বাংলাদেশে নিরাপদ সড়কও গড়ে তুলবে শিক্ষার্থীরাই। কোমলমতি শিক্ষার্থীরা আমাদের সকলের চোখ খুলে দিয়েছে। বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের নিরাপদ সড়ক দাবীটি অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহণ করেই আইন সংশোধনসহ সাধারণ মানুষদের সচেতনার জন্য সারদেশে নানা ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি বৃহস্পতিবার দুপুর পৌনে ১২টার দিকে শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে “নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব” শ্লোগান সম্বলিত
লিফলেট বিতরণ কর্মসুচী উদ্বোধনকালে এসব কথা বলেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক।

তিনি আরও বলেন, দেশের শিক্ষার্থীরা ও সাধারণ মানুষ যেন নিরাপদে সড়কে চলাচল ও বাড়ি ফিরতে পারে সেজন্য সকলকে ট্রাফিক আইন মেনে চলতে হবে। যানবাহনের চালক, হেলপার, শিক্ষার্থী ও সাধারণ মানুষদের সচেতন হতে হবে। শিক্ষার্থীদের লিফলেটটি পরিবারের অভিভাবকদের সচেতন করার জন্য তাদের পড়ানোসহ অন্যান্যদের সচেতন করার আহবান জানান।

তিনি বলেন, ট্রাফিক আইন মেনে চললে সকলের জন্যই উপকার। শিক্ষার্থীরাই বিগত দিনে অনেক অসম্ভবকে সম্ভব করেছে এবং বাস্তবে রূপ দিয়েছে। নিরাপদ সড়ক গড়ার মাধ্যমে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে এদেশের শিক্ষার্থীরা। উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. তৌফিকুল ইসলাম, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. ইকবাল হোসেন, গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদসহ অন্যান্য শিক্ষকগণ।

শেষে গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে লিফলেট বিতরণের মাধ্যমে এই কর্মসুচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক। নিজ নিজ শ্রেণীর শিক্ষার্থীদের হাতে একটি করে লিফলেট দেয়া হয়। লিফলেটটি পরিবারের অন্তত ৪জনকে পড়িয়ে তাদের সচেতনতার বিষয়টি উল্লেখ করে আবারও লিফলেটের একটি অংশ ছক পুরণ করে প্রতিষ্ঠানে জমা দেয়ার জন্য বলা হয় প্রতিটি শিক্ষার্থীকে। লিফলেটে সড়ক দূর্ঘটনার কারণ সমূহ উল্লেখ করা হয়।

কারনগুলো হচ্ছে, ফিটনেসবিহীন গাড়ি, বৈধ লাইসেন্সবিহীন চালক, ওভারস্পিড, ওভারলোড, অকি আত্মবিশ্বাস এবং বেপরোয়া ওভারটেকিং, নিয়ম না মেনে পথ চলা, অসাবধানতা-অমনোযোগী (চালক, যাত্রী ও পথচারী), গাড়ি চালানো ও রাস্তা পারাপারের সময় মোবাইল ফোন ব্যবহার, চালকে মাদকাশক্তি, শারীরিক ও মানষিকভাবে সুস্থ না থাকা, ট্রাফিক ও রোড সাইন সম্পর্কে অজ্ঞতা, বিরামহীন দীর্ঘ সময় ধরে গাড়ি চালানো, চালকের চোখ ও কানের ত্রুটি।

এছাড়া লিফলেটে যাত্রীদের দায়িত্ব, গাড়ি চালকের দায়িত্ব, পথচারীদের দায়িত্ব, যানবাহন মালিকদের দায়িত্ব, মোটরসাইকেল চালকের দায়িত্ব ও অভিভাবক এবং শিক্ষকের দায়িত্ব সম্পর্কে লেখা বেশকিছু পরামর্শ দেয়া হয়েছে। উল্লেখ্য, জেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ে একইভাবে নিরাপদ সড়ক গড়ার লক্ষে লিফলেট বিতরণ করা হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন
শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 2
    Shares
x

Check Also

মিছিল করলে আইনানুগ ব্যবস্থা : ইসি সচিব

ক্রাইম প্রতিদিন, ঢাকা : নির্বাচন কমিশন (ইসি) সচিব ...