Home / লিড নিউজ / পাসপোর্টে বানান ছাড়া কোনো সংশোধন করা যাবে না : ডিজি

পাসপোর্টে বানান ছাড়া কোনো সংশোধন করা যাবে না : ডিজি

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : অনেকে বয়স পরিবর্তন করে পাসপোর্ট সংশোধন করতে আসে। আবার অনেকেই রহিমের জায়গায় করিম লিখতে চান। এসব ক্ষেত্রে কোনো ছাড় নয়। আবার অনেকে পেশা পরিবর্তন করতে চায় সেটাও সম্ভব নয়। সংশোধনের ক্ষেত্রে শুধুমাত্র বানানে ভুল হয়ে থাকলে তা পরিবর্তন যোগ্য। জানালেন ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল রেজওয়ান মাসুদ।

মঙ্গলবার দুপুরে ইমিগ্রেশন এন্ড পাসপোর্ট রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সদস্যরা রাজধানীর আগারগাঁও কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু ও এটিএম আবু আসাদসহ সিনিয়র কর্মকর্তারা।
রেজওয়ান মাসুদ বলেন, দালালদের ধরতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালানো হচ্ছে। স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ রিপোর্টের প্রয়োজন হবে না, এজন্য কাজ করা হচ্ছে।

ডিজি বলেন, পাসপোর্ট অফিসে দুর্নীতির কারণে গত কয়েক বছরে ২১ জন কর্মকর্তা কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। ৪২ জনকে বিভিন্ন শাস্তি প্রদান করা হয়েছে। অপরদিকে যারা ভালো কাজ করেছে এমন ৩২ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে।

বগুড়ায় পাসপোর্ট কর্মকর্তার ওপর সন্ত্রাসীদের হামলার ব্যাপারে ডিজি বলেন, সন্ত্রাসীরা কোনদিন শেল্টার পাবে না। তারা সমাজ ও দেশের শত্রু। নির্ভয়ে কাজ করার জন্য স্বরাস্ট্রমন্ত্রীও সকলকে নির্দেশনা দিয়েছেন।

মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেন, মিডিয়া সব সময় পাশে ছিল। পাসপোর্টের মতো একটি প্রতিষ্ঠানে এর আগে সাংবাদিকদের কোনো সংগঠন ছিল না। পাসপোর্ট রিপোর্টার্স ফোরাম গঠিত হওয়ায় তিনি সাংবাদিকদের কৃতজ্ঞতা জানান। এরকম সংগঠন হওয়ার ফলে কর্মকর্তা কর্মচারীরা নির্ভয়ে কাজ করতে পারবে। অনেকেই নাম ভাঙ্গিয়ে হয়রানি করতে আসে, সেটি আর পারবে না বলে জানান ডিজি।

সৌজন্য সাক্ষাতে সংগঠনের সভাপতি আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক আতাউর রহমান, সহ-সভাপতি জামিউল আহসান সিপু, রুহুল আমিন তুহিন, সাধারণ সম্পাদক আতাউর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 31
    Shares