পেটের অতিরিক্ত চর্বি রোগের বাসা, কমাতে ৩ পানীয়

ক্রাইম প্রতিদিন : পেটের অতিরিক্ত চর্বি কমাতে কত কিছুই করে থাকেন আপনি। হাঁটা থেকে শুরু করে খাবার খাওয়ার ক্ষেত্রে অনেক পরিবর্তন আনতে দেখা যায়। এছাড়া চিকিৎসকের পরামর্শ নিয়ে থাকেন অনেকে।

আধুনিক জীবনযাত্রা, অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম ফ্যাটি লিভার।

চিকিৎসকদের মতে, আমাদের প্রত্যেকের লিভারেই একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

পেটের অতিরিক্ত চর্বি কমাবে সকাল-বিকালে ব্যায়াম করছেন হয়তো। তবে সময়ের অভাবে বা অন্য কারণে ব্যায়াম করতে পারেন না অনেকে। তারা পেটের অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন তিনটি পানীয়।

মধু-লেবুর পানি

মধুর সঙ্গে লেবুর পানি মিশিয়ে খেতে পারেন। এটা সবার জন্য কাজ নাও করতে পারে। মধুর সঙ্গে গরম পানির মধ্যে লেবুর রস মিশিয়ে খেলে টক্সিন বের হয়ে যায়। এত শরীর হালকা লাগে। পেটের অতিরিক্ত চর্বি কমে।

মধু লেবুর রস ও তুলসী পাতা

ঘরোয়া উপায়ে ওজন কমানোর জন্য আরেকটি পানীয় হচ্ছে মধু, লেবুর রস ও তুলসী পাতা।

সর্দি-কাশি থেকে শুরু করে পেটের অতিরিক্ত মেদ কমাতে তুলসী চা অত্যন্ত কার্যকর। মধু ও গরম পানি লেবুর রসের সঙ্গে তুলসী পাতা মিশিয়ে খেলে পেটের অতিরিক্ত চর্বি কমবে।

তুলসী চা

পেটের অতিরিক্ত চর্বি কমাবে তুলসী চা। তুলসী পাতা, দেড় কাপ পানি, আধ চামচ মধু ও অধখানা লেবু ও গ্রিন টি মিশিয়ে এই চা তৈরি করতে হয়। এসব উপকরণ দিয়ে চা তৈরি করে খেলে পেটের অতিরিক্ত চর্বি কমবে।

যেভাবে তুলসী চা তৈরি করবেন

দেড় কাপ পানি নিয়ে ফোটান। একটু ফুটে উঠলে তাতে চার-পাঁচটা তুলসী পাতা দিন। পানি আর একটু ফুটতে দিন। এ বার তাতে মধু যোগ করুন। পানি শুকিয়ে এক কাপের মতো হয়ে এলে নামিয়ে এতে গ্রিন টি-র ব্যাগ ডুবিয়ে লেবুর রস দিন।

প্রতি দিন দুবার করে এই চা খেলে পেটের মেদ অতিরিক্ত চর্বি কমবে।