সংবাদ শিরোনাম

বদলে যাচ্ছে ৫ জেলার ইংরেজি নামের বানান

ক্রাইম প্রতিদিন, ঢাকা : বদলে যাচ্ছে চট্টগ্রামসহ দেশের ৫টি জেলার ইংরেজি নামের বানান। অন্য জেলাগুলো হলো- বরিশাল, বগুড়া, কুমিল্লা ও যশোর ।

আগামী ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এটি প্রস্তাব আকারে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, ‘ওইদিন অনুমোদন সাপেক্ষে গেজেট পাস করে তা বাস্তবায়ন করা হবে।’

এছাড়া নিকার সভার জন্য মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সঙ্গে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়।

সারসংক্ষেপে, নিকার সভার অনুমোদক্রমে ২০০০ সালে ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাঁপাইনবাবগঞ্জ’ করার উদাহরণ তুলে ধরা হয়েছে।

এতদিন চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong, এখন বাংলা নামের সঙ্গে মিলিয়ে তা Chattagram রাখার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barishal, বগুড়ার বানান Bogra-এর স্থলে Bagura, যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Kumilla করার প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca থেকে পরিবর্তন করে Dhaka করা হয়েছিল।

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 2
    Shares
x

Check Also

শিবগঞ্জে ফেনসিডিলসহ আটক ১

ক্রাইম প্রতিদিন, শাহ্ আলম, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ ...