Home / সাহিত্য / বনপলাশের পদাবলি : প্রেম, দ্রোহ ও স্বপ্নপূরণের আকাঙ্ক্ষার প্রতিচ্ছবি

বনপলাশের পদাবলি : প্রেম, দ্রোহ ও স্বপ্নপূরণের আকাঙ্ক্ষার প্রতিচ্ছবি

ক্রাইম প্রতিদিন, মোঃ আখতারুজ্জামান : অলোক কুমার চক্রবর্ত্তী প্রতিশ্রুতিশীল তরুন কবি, প্রাবন্ধিক, গবেষক। সাহিত্যের হাতেখড়ি শৈশবেই। স্কুলজীবন থেকে লেখালেখিতে অনুরাগ। অধুনা বিলুপ্ত ‘দৈনিক আজকের কাগজ’ পত্রিকায় তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় দশম শ্রেণির ছাত্রাবস্থায়। এরপর জাতীয় দৈনিকসহ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বহু লিটল ম্যাগে প্রকাশিত হয়েছে তাঁর কবিতা, ছোটগল্প ও প্রবন্ধ। বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হলেও সাহিত্যে অনুরাগবশত স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন বাংলা ভাষা ও সাহিত্যে। ছাত্রজীবনে কৃতিত্বের স্বাক্ষর রাখা অলোক কুমার চক্রবর্ত্তী-এর প্রথম কাব্যগ্রন্থ অজানাফুলের কাব্য। অমর একুশে গ্রন্থমেলা – ২০১১ খ্রিষ্টাব্দে প্রকাশিত হয় প্রভিন্সিয়াল পাবলিকেশন্স, ঢাকা থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রকাশিত ‘সাহিত্যপত্রিকা’ জার্নালে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে প্রকাশিত ‘ভাষা-সাহিত্যপত্র’ জানার্লে গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং উচ্চমহলে তা প্রশংসিত হয়েছে। বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. গিয়াস শামীম-এর তত্ত্বাবধানে গবেষণাকর্মে ব্রতী এবং ঢাকা সেনানিবাসের স্বনামখ্যাত প্রতিষ্ঠান – শহীদ বীর উত্তম লেঃ আনোয়ার গার্লস কলেজে কর্মরত রয়েছেন।

অলোক কুমার চক্রবর্ত্তী-এর কবিসত্ত্বা প্রেম, দ্রোহ ও স্বপ্ন-এই ত্রয়ীর সমন্বয়ে অগ্রসরমান। তাঁর কবিতার মূলসুর- মানবিক চৈতন্যের আহবান, সুস্থ পৃথিবীতে মানবিক বিকাশ এবং শ্রেণিবৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন। দীর্ঘ ছয় বছর বিরতির পরে তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ প্রকাশিত হচ্ছে বিশ্ব সাহিত্য ভবন থেকে অমর একুশএ গ্রন্থমেলা – ২০১৮তে। বনপলাশের পদাবলি – শিরোনামে মলাটবদ্ধ কবিতাগুলি প্রেম, দ্রোহ ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার আকাক্ষায় উদ্ভাসিত। ‘অবলোকন’ ও ‘অনুভব’ এই দুই পর্বে বিভক্ত কবিতাগুলিতে কবিআত্মা যেন শাশ্বত প্রেম, মানবিক মূল্যবোধ ও যাপিতজীবনের নানা অসঙ্গতি সর্বোপরি মনুষ্যত্বের জয়গান করেছেন। মানুষের প্রতি বিশ্বাসী কবির প্রত্যাশা  ‘মানুষের রূপেই অরূপের স্থিতি’- তাই মানুষই এক সময় এই পৃথিবীকে গরে তুলবে সবুজ, প্রাণচঞ্চল, প্রেমময় ও মানবিক নন্দন-কানন, যেখানে সবাই থাকবে নিরাপদ এবং অনির্বচনীয় আনন্দের আস্বাদন মানুষকে দেবে পরিপূর্ণতা।

বই : বনপলাশের পদাবলি

লেখক : অলোক কুমার চক্রবর্ত্তী
প্রকাশক : বিশ্বসাহিত্য ভবন
প্রাপ্তিস্থান : অমর একুশে গ্রন্থমেলা – ২০১৮
স্টল নং : ৪৭৫ – ৪৭৮

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 40
    Shares