Home / বিনোদন / বলিউডে বহু অভিনেত্রী প্রভাবশালীদের যৌন হেনস্তার শিকার

বলিউডে বহু অভিনেত্রী প্রভাবশালীদের যৌন হেনস্তার শিকার

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : বলিউডে বহু অভিনেত্রী যৌন হেনস্তার শিকার হয়েছেন। এর সঙ্গে জড়িতরা অত্যন্ত প্রভাবশালী। তাই ভয়ে তাদের বিরুদ্ধে মুখ খোলে না কেউ।

তবে বলিউডের অভিনেত্রী রাধিকা আপ্তে ও বং মারাঠি অভিনেত্রী ঊষা যাদব তাদের নতুন তথ্যচিত্রে ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে যৌন নিপীড়ন নিয়ে মুখ খুলেছেন।

দুই অভিনেত্রী বলছেন, ভারতের চলচ্চিত্রাঙ্গনে বহু মানুষ যৌন হেনস্তার শিকার হয়েও প্রভাবশালীদের ভয়ে কেউ চুপ করে থাকেন।

বিবিসি জানিয়েছে, রাধিকা ও ঊষা দুজনেই বলিউডের অন্ধকার দিক নিয়ে সরব হয়েছেন। কারণ তারা বলিউডে যথেষ্ট সম্মানিত নারী।

রাধিকা বলেন, ‘বলিউডে এমন অনেকেই আছেন যারা নিজেদের ঈশ্বরের আসনে বসিয়ে রেখেছেন। তারা এতটাই প্রভাবশালী যে অনেকেই মনে করেন তাদের ব্যাপারে মুখ খুললে হয়তো ভবিষ্যৎ নষ্ট হয়ে যেতে পারে।

হলিউডে যৌন হেনস্তা নিয়ে #metoo প্রচারণা বিশ্বজুড়ে আলোচিত। এ ব্যাপারে প্যাডম্যানখ্যাত অক্ষয় কুমার বলেন, ‘যেভাবে হলিউডে পুরুষ ও নারী এই যৌন হেনস্তার বিরুদ্ধে রুখে দাঁড়ায়, তা সত্যিই প্রশংসার যোগ্য। এই দেশেও যদি এ রকমটি হতো তা হলে ভালো হতো।’

রাধিকা বলেন, বলিউডের জাঁকজমকের পেছনেও যে একটা গোপন অন্ধকার জগত রয়েছে, তা হয়তো অনেকেরই জানা নেই। তিনি জানান, তাদেরও অনেক সময় এ ধরনের অবাঞ্ছিত আবদারের সম্মুখীন হতে হয়েছিল।

পুরস্কারজয়ী মারাঠি অভিনেত্রী ঊষা যাদব জানান, এটি খুব স্বাভাবিক ইন্ডাস্ট্রিতে যারা প্রভাবশালী হয় তারাই এ ধরনের অবৈধ দাবি করে বসে। প্রযোজক–পরিচালক সবাই ছবিতে অভিনয় করার জন্য মেয়েদের এ ধরনের প্রস্তাব দিয়ে থাকে।

ঊষা বলেন, ‘আমায় যখন এ ধরনের কুপ্রস্তাব দেয়া হয়েছিল প্রথমে আমি তা বুঝতে পারিনি। আমি জিজ্ঞাসা করি টাকা লাগবে? কিন্তু আমার কাছে তো টাকা নেই। সে তখন বলে, না, না টাকা নয়। তখন বুঝি বিছানায শোবার প্রস্তাব দেয়া হচ্ছে আমায়। সেটি কোনো প্রযোজক বা পরিচালকের সঙ্গে হতে পারে আবার তা দুজনের সঙ্গেই হতে পারে।’

ভারতসহ বিশ্বজুড়ে এই তথ্যচিত্রটি মুক্তি পেয়েছে। এতে দেখানো হয়েছে, ২৫ বছরের একজন অভিনেত্রী তার ছোট্ট গ্রাম থেকে বলিউডে অভিনয়ের জন্য আসেন। কিন্তু তাকে প্রতিপদে শ্লীলতাহানির মুখে পড়তে হয়। প্রথমবার যখন সেই অভিনেত্রী তার কাস্টিং এজেন্টের সঙ্গে দেখা করে সেখানেও তাকে যৌন হেনস্তা করা হয়।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 15
    Shares