Home / সাহিত্য / বিরল সম্মানে ভূষিত পুলিশ কর্মকর্তা মোশতাক

বিরল সম্মানে ভূষিত পুলিশ কর্মকর্তা মোশতাক

ক্রাইম প্রতিদিন, সাহিত্য ডেস্ক : এবার যে ১২ জন লেখক-সাহিত্যিককে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেয়া হয়েছে এর মধ্যে আছেন একজন পুলিশ কর্মকর্তাও।বাংলাদেশ পুলিশে তিনিই প্রথম কর্মকর্তা যিনি এই বিরল সম্মানে ভূষিত হয়েছেন।

শনিবার ঘোষিত এই পুরস্কারের তালিকায় রয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ গুলশান বিভাগের উপ-পুলিশ কমিশনার মোশতাক আহমেদের নাম। তিনি বৈজ্ঞানিক কল্পকাহিনি লেখায় বিশেষ অবদানের জন্য এই অনন্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

শনিবার এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। এবার ১০ বিভাগে ১২ জন পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

পুলিশ কর্মকর্তা এই লেখক ১৯৭৫ সালের ৩০ ডিসেম্বর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্ট থেকে এম ফার্ম ডিগ্রি অর্জন করেছেন। পরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এমবিএ এবং ইংল্যান্ডের লেস্টার ইউনিভার্সিটি থেকে ক্রিমিনোলোজিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ২০তম বিসিএস (পুলিশ) ব্যাচে চাকরিতে যোগদান করেন। তিনি প্রায় একযুগ ধরে লেখালেখি করছেন। এ পর্যন্ত তার ৮৫টি বই প্রকাশিত হয়েছে।

তাঁর উল্লেখযোগ্য সাহিত্যকর্মের মধ্যে রয়েছে- সায়েন্স ফিকশন, ভৌতিক, গোয়েন্দা এবং অ্যাডভেঞ্চার, প্যারাসাইকোলজি, ভ্রমণ উপন্যাস, উপন্যাস, স্মৃতিকথা, মুক্তিযুদ্ধ।

এর আগে তিনি ২০১৩ সালে কালিকলম সাহিত্য পুরস্কার, ২০১৪ সালে ছোটদের মেলা সাহিত্য পুরস্কার, কৃষ্ণকলি সাহিত্য পুরস্কার ২০১৪ ও সিটি আনন্দ আলো পুরস্কার ২০১৫ অর্জন করেছেন। বহুমুখী প্রতিভা সম্পন্ন এ লেখক তাঁর লেখনির মাধ্যমে পাঠক মহলে বেশ সমাদৃত ও প্রশংসিত।

তিনি তাঁর ব্যক্তিগত ফেসবুক স্টাটাসে সাহিত্য জীবনে এ অনন্য প্রাপ্তির জন্য সকল পাঠক, প্রকাশক, জুরি বোর্ডের সম্মানিত সদস্য, পরিবার, সহকর্মী, শুভাকাঙ্ক্ষীসহ সবাইকে গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্ত লেখক, গবেষকদের হাতে আনুষ্ঠানিকভাবে এ সাহিত্য পুরস্কার তুলে দেবেন।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 942
    Shares