Home / স্বাস্থ্য ও চিকিৎসা / বাত ব্যথা চিকিৎসায় হোমিওপ্যাথি : ডা: মাজেদ

বাত ব্যথা চিকিৎসায় হোমিওপ্যাথি : ডা: মাজেদ

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : বাতব্যথা বা আর্থ্রাইটিস একটি সচরাচর পরিলক্ষিত অসুস্হতা। এর সঙ্গে ব্যক্তির বংশগতির সম্পর্ক বিদ্যমান।মানে পরিবারের অন্য কোনো সদস্যের বিশেষ করে মা-বারা,ভাই-বোন,দাদা- দাদি,নানা- নানী কারওএধরনের অসুস্হতা থাকলে ব্যক্তির এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে।বাত রোগ প্রকৃতপক্ষে একটি লোকোমোশন বা চলনক্রিয়া সন্বন্ধীয় রোগ।দেহের মধ্যে পুষ্টির অভাব জনিত কারণে এই রোগ দেখা দেয়।সন্ধিমধ্যস্হ শ্বেতবর্ণ তন্তুুময় ঝিল্লি অাক্রান্ত এবং এরই সাথে শরীরে জ্বর ভাব থাকলে আমরা সাধারণত তাকে বাত রোগ অাখ্যা দিয়ে থাকি।রোগ পরিচয়,- আমরা জানি হোমিওপ্যাথিক চিকিৎসাশাস্ত পরিকাঠামোগত অারোগ্যবিধান।একই রোগের জন্য ব্যক্তি বিশেষের পরিকাঠামোগত অবস্হার তারতম্য অনুসারে নানারকমের ঔষধ প্রয়োজন হতে পারে।নানান শ্রেণীর রোগীর জন্যে ভিন্ন ভিন্ন ঔষধের প্রয়োজন।অস্হিসন্ধি প্রদাহকে বাত রোগের প্রাদুর্ভাবরুপের প্রাথমিকভাবে ধরা যেতে পারে।বয়স্কব্যক্তি খুবই কম পাওয়া যায় যাহারা এই বাতরোগে আদৌ আক্রান্ত হন নাই।বয়স্ক হলে বাতের প্রকোপ ক্রমশই বাড়তে থাকে এটাই আমাদের বদ্ধ ধারণা।বয়স্ক ব্যক্তিগণ এই রোগে ভুগে নানা প্রকার যন্তণায় সম্মুখীন হয়ে,অথবা পঙ্গু হয়ে জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন।কোন কোন সময় দেখা যায় এই বাত রোগ আক্রান্তের ফলে শরীরে অস্বাভাবিক যন্তণা,ফোলাভাব,শক্ত,লালবর্ণ এবং অসহ্য জ্বালা থাকার দরুণ জীবনের উপর একটা বিতৃষ্ণা ভাব বলে থাকে আল্লাহ এতো কস্ট না দিয়ে আল্লাহ আমাকে নিয়ে যাইতে পারেনা।
বাতরোগের লক্ষণ,- কোন কারণে শরীরের ছোট বড় সন্ধি ও মাংস পেশীর ব্যথা হলে আমরা তাকে বাত বলি।বাতবহু প্রকার।কিন্ত সে সব প্রকার ভেদের দিকে না গিয়ে সংক্ষেপে বলবো- স্হান ভেদে বাত ৪প্রকার ১. বৃহৎসন্ধি বাত,২. ক্ষুদ্রসন্ধি বাত,৩. গ্রন্হি বাত বা গেঁটে বাত,৪.পেশী বাত।এছাড়াওস্কন্ধ বাত,বক্ষবাত,কটিবাত,পায়ের বাত,ঘাড়ের বাত ইত্যাদি।প্রমেহ দোষ ঘর্ম রোধ,বৃষ্টির পানিতে ভিজা স্যাঁত স্যাঁতে স্হানে বাস,ঠান্ডা লাগা,আঘাত লাগা,অতিরিক্ত পরিশ্রম প্রভৃতি কারণে বাত হয়।
হোমিওপ্রতিবিধান,রোগ নয় রোগীকে চিকিৎসা করা হয়,এই জন্য রোগীর পুরা লক্ষণ মিলিয়ে চিকিৎসা দিতে পারলে তাহলে বাতব্যথা রোগীর চিকিৎসা দেওয়া আল্লাহর রহমতে সম্ভব,আবার ইদানিং কিছু কিছু হোমিও চিকিৎসক বের হয়েছে,তারা রোগীদেরকে পেটেন্ট,টনিক,মিশ্রপ্যাথি,মলম,স হ অনেক অপচিকিৎসা বাতব্যথারোগীদের দিয়ে থাকে,যেটাকে ডা,স্যামুয়েল হানেমান বলে থাকেন শংকর জাতের হোমিওপ্যাথ।
বাতব্যথা রোগীদের লক্ষণের উপর যে সব ঔষধ আসতে পারে,একোনাইট,লিডাম পাল,রাসটক্স,রডোডেন্ড্রন,কলোফাই লাম,ল্যাক ক্যানিনাম,ব্রায়োনিয়া,আর্টিকা ইউরেন্স,মেডোরিনাম,ফেরামফস,আর্নি কা মন্ট,ম্যাগ ফস,কষ্টিকাম সহ আরো অনেক মেডিসিন লক্ষণের উপর আসতে পারে তাই অভিজ্ঞ হোমিওচিকিৎসক চাড়া ঔষধ ব্যাবহার করলে রোগ আরো জটিল আকারে পৌঁছতে পারে।
লেখক, ডাঃমুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ, হোমিওপ্যাথিক মেডিসিন কনসালটেন্ট

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 22
    Shares