সংবাদ শিরোনাম
Home / জাতীয় / মাদকবিরোধী অভিযানে ‘নজর’ রাখছে জাতিসংঘ

মাদকবিরোধী অভিযানে ‘নজর’ রাখছে জাতিসংঘ

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : বাংলাদেশের মাদকবিরোধী অভিযানে গভীরভাবে ‘নজর’ রাখছে বিশ্ব সংস্থা জাতিসংঘ। শনিবার (২ জুন) জাতিসংঘের অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে সদস্য দেশগুলোকে মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলারও আহ্বান জানিয়েছে সংস্থাটি। মাদক নিয়ন্ত্রণের ব্যাপারে তিনটি আন্তর্জাতিক কনভেনশনেরও উল্লেখ করেছে ইউএনওডিসি।

জাতিসংঘের মাদক এবং অপরাধবিরোধী সংস্থাটির বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক মান ও রীতিনীতির সঙ্গে সঙ্গতি রেখে যথাযথ আইনি সুরক্ষার আওতায় অপরাধীদের বিচারের আওতায় আনার ব্যাপারে আমরা সবকটি দেশের সঙ্গে যুক্ত হতে প্রস্তুত রয়েছি।

এদিকে শনিবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, চলমান মাদকবিরোধী অভিযানে কোনও নিরীহ মানুষকে হয়রানি করা হবে না। আর যদি কোনও পুলিশ সদস্য নিরীহ মানুষকে হয়রানি করে তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ডিএমপি কমিশনার বলেন, ‘মাদক ব্যবসায়ী কাউকে এক বিন্দু ছাড় দেয়া হবে না। তবে নিরীহ লোকের ভয়ের কোনও কারণ নেই। ডিএমপি এলাকায় মাদকবিরোধী অভিযান বা জঙ্গিবিরোধী অভিযানের নামে কোনও নিরীহ লোককে হয়রানি করা হবে না।’

প্রসঙ্গত, গত ৪ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী চলমান অভিযানে ১২০ জনেরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া গ্রেপ্তার হয়েছে কয়েক হাজার র‌্যাব-পুলিশ বলছে, সন্দেহভাজনদেরকে ধরতে গেলে তারা বা তাদের সহযোগীরা গুলি করেছে, অথবা সন্দেহভাজনদেরকে নিয়ে বের হলে সহযোগীরা গুলি করেছে। পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছেন সন্দেহভাজনরা।

Print Friendly, PDF & Email

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 11
    Shares