Home / জাতীয় / মানুষের পক্ষে যা যা সম্ভব সবই করা হয়েছে, আশা করি প্রশ্নফাঁস হবে না

মানুষের পক্ষে যা যা সম্ভব সবই করা হয়েছে, আশা করি প্রশ্নফাঁস হবে না

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, একজন মানুষের পক্ষে যা যা করা সম্ভব সবই করা হয়েছে। আশা করি এবার প্রশ্নপত্র ফাঁস হবে না। এত কিছুর পরও যদি প্রশ্নফাঁস হয়, তবে ফাঁসকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

সোমবার সকাল সাড়ে ১০টায় শান্তিনগরের সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, এবারের পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। আপনারা জানেন, নিয়মানুযায়ী ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করার কথা। সবাই পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই প্রবেশ করেছে। মাত্র ১০ শিক্ষার্থী কয়েক মিনিট পর পরীক্ষার হলে প্রবেশ করেছে। তাদের নাম ও হলের ঠিকানা লিখে রাখা হয়েছে। আশা করি, এ বছর নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য সবার সহযোগিতা কামনা করছি।

শিক্ষামন্ত্রী বলেন, আপনারা জানেন- আমাদের পরীক্ষার্থীর সংখ্যা এত বেড়ে গেছে যে গ্রামাঞ্চলে পরীক্ষার সিট নির্ধারণ করা হয়েছে। সব জায়গায় নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে যদিও সেটি অনেক কঠিন বিষয় ছিল।

আজ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী অংশ নিচ্ছে।

বিগত বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস নিয়ে তীব্র সমালোচনার মুখে এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে কঠোর ব্যবস্থা নিয়েছে সরকার।

এবার প্রশ্নফাঁসকারী চক্রকে ধরতে বিভিন্ন গোয়েন্দা সংস্থাকে মাঠে নামানো হয়েছে। পাশাপাশি পরীক্ষা কেন্দ্রগুলোতে পুলিশের নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রশ্নফাঁসের জন্য অর্থ লেনদেন বন্ধে মোবাইল ব্যাংকিং পর্যবেক্ষণ করা হচ্ছে।

সরকারি প্রচেষ্টার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এখানে শুধু শিক্ষা মন্ত্রণালয় নয়, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আইসিটি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাই কাজ করছে। সবাই খুব সচেষ্ট রয়েছে।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 3
    Shares