Home / খেলাধুলা / মুমিনুলের দুর্দান্ত সেঞ্চুরি : এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

মুমিনুলের দুর্দান্ত সেঞ্চুরি : এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ক্রাইম প্রতিদিন, ঢাকা : চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে ঝড়ো সূচনা করেছিল বাংলাদেশ। রীতিমতো ওয়ানডে স্টাইলে ব্যাটিং করছিলেন তামিম ইকবাল। ১০০ রানের কোটাও খুব দ্রুত স্পর্শ করেছিল টাইগাররা। তবে অর্ধশতক করেই সাজঘরের পথে হেঁটেছেন তামিম। ৪০ রান করে আউট হয়েছেন আরেক ওপেনার ইমরুল কায়েসও। তবে দুর্দান্ত ব্যাটিং করে মুমিনুল হক তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ৫ম সেঞ্চুরি। তার ব্যাটে ভর করেই দ্বিতীয় সেশন শেষে বড় সংগ্রহের দিকে রয়েছে বাংলাদেশ।

এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৫০ রান। মুমিনুল হক ব্যাট করছেন ১০৭ রানে ও মুশফিকুর রহিম ৪৭ রানে। দ্বিতীয় সেশন মূলত নির্বিঘ্নেই পার করেছে মুশফিক-মুমিনুল জুটি। এই জুটি পার করেছে ১৩০ রান।

এর আগে মূল ভিত্তি গড়ে গেছেন দুই ওপেনার তামিম ও ইমরুল কায়েস। ১০ ইনিংস পর ওপেনিংয়ে ৫০ এর বেশি রানের জুটি গড়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে শুরুটাও দারুণ করেছিলেন তামিম ইকবাল ও ইমরুল।

টস জিতে খেলতে নামলে ধীরে ধীরে লম্বা জুটি গড়েন বাংলাদেশের এই দুই ওপেনার। স্পিন সহায়ক চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বিনা উইকেটে পার করে ৫০ রান। তামিম ইকবাল মাত্র ৪৬ বলে দেখা পান হাফসেঞ্চুরির। ১৪.১ ওভারে একটি রান নিয়ে পূরণ করেন হাফসেঞ্চুরি।

এই জুটিতেই চিন্তার ভাঁজ পড়তে থাকে লঙ্কান শিবিরে। জুটি ভাঙতে ১৩ তম ওভারে অভিজ্ঞ হেরাথকে আনান অধিনায়ক চান্ডিমাল। হেরাথ না পারলেও পেরেরা এনে দেন সাফল্য। ১৬তম ওভারে দিলুরুয়ান পেরেরার স্পিনে পরাস্ত হন তামিম। পা বাড়িয়ে খেলার চেষ্টা করলেও ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত করে স্টাম্পে। ৫৩ বলে তামিম ফিরে যান ৫২ রানে। তার ইনিংসে ছিল ৬টি চার ও একটি ছয়।

উল্টো দিকে সাবধান থেকেই খেলছিলেন ইমরুল কায়েস। ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিলেন হাফসেঞ্চুরির দিকে। কিন্তু মধ্যাহ্নভোজের একটু আগেই লেগ বিফোরের ফাঁদে পা দেন। সান্দাকানের স্পিনে ৪০ রানে ফেরেন ইমরুল। তার ৭৫ বলের ইনিংসে ছিল ৪টি চার।

তামিমের মঞ্চ গড়ে দেওয়া ফিফটিতে দ্রুতগতিতে দলীয় শত রান তুলে নেন ইমরুল ও মুমিনুল। এই জুটিতে আসে ৪৮ রান। আগেরটিতে আসে ৭২ রান।বিরতির আগে সান্দাকানের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ইমরুল

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 17
    Shares