যেসব রোগে ভুগছেন খালেদা জিয়া

ক্রাইম প্রতিদিন : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বয়সজনিত রোগে ভুগছেন বলে জানিয়েছেন তার চিকিৎসকরা। শনিবার (৬ অক্টোবর) তাকে আদালতের নির্দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয়। এ সময় তার চিকিৎসার জন্য পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) নেতারা ভিন্ন ভিন্ন বক্তব্য দিয়েছেন। স্বাচিপের চিকিৎসকরা বলছেন, খালেদা জিয়ার তেমন কোনও বড় ধরনের অসুস্থতা নেই। তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছেন। অন্যদিকে ড্যাব নেতারা তার অসুস্থতায় শঙ্কা প্রকাশ করেছেন।

খালেদা জিয়ার অসুস্থতা সম্পর্কে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ড্যাবের মহাসচিব ও বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, ‘উনি (খালেদা জিয়া) তো অস্টিও আর্থ্রাইটিসে ভুগছেন। গলার মেরুদণ্ড শক্ত হয়ে যাচ্ছে। বাম পাশের মেরুদণ্ডে সমস্যা আছে। তার বাম হাত ও ঘাড়ের দিক শক্ত হয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘উনার দুই হাঁটু প্রতিস্থাপন করা আছে। হাঁটুর জয়েন্ট প্রতিস্থাপন করলে পরবর্তীতে জয়েন্টগুলোর মধ্যে সমস্যা হয়, সেই সমস্যায় তিনি ভুগছেন। এছাড়া উনার অল্প পরিমাণ ডায়াবেটিস আছে। তিনি ব্লাড প্রেসারের ওষুধও অল্প খান। উনার বাম চোখেও সমস্যা আছে। মাঝে মাঝে লাল হয়।’

তবে এখন পর্যন্ত তার হৃদযন্ত্র ভালো আছে উল্লেখ করে তিনি বলেন, এখন পর্যন্ত খালেদা জিয়ার কোনও এনজিওগ্রাম করতে হয়নি। গত আট-নয় মাসে তার হার্টের কোনও সমস্যা হয়েছে কিনা তা বলতে পারবো না। শনিবার তাকে দেখার সুযোগ হয়েছে কিন্তু সেভাবে কথা বলার সুযোগ হয়নি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত হন খালেদা জিয়া। গত ৮ ফেব্রুয়ারি থেকে রাজধানীর নাজিম উদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে থাকা অবস্থায় তার চিকিৎসা নিয়ে প্রথমে বিএনপি নেতারা উদ্বেগ প্রকাশ করেন। এরপর চিকিৎসার জন্য কারা কর্তৃপক্ষ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে (ঢামেক) চিঠি পাঠায়। ঢামেক কর্তৃপক্ষ অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান ডা. শামসুজ্জামান শাহীনকে প্রধান করে একটি চার সদস্যের কমিটি গঠন করে। সেই কমিটির চিকিৎসকরা তাকে দেখে আসার পর জানিয়েছিলেন, ‘তার ঘাড়ে ব্যথা, বাম হাতে-পায়ে ও কোমরে ব্যথা অনুভব করেন। এছাড়া তার হাত ঝিমঝিম করে বলে আমাদের জানিয়েছেন।’

ডা. শামসুজ্জামান শাহীন বলেছিলেন, ‘আমরা তার ওষুধ কিছুটা বাড়িয়ে দিয়েছি।’ এ সময় চিকিৎসকরা তার কিছু পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দেন। তবে এসব সমস্যা ওষুধের মাধ্যমেই দূর করা সম্ভব বলে জানান তিনি। এরপর তার কিছু পরীক্ষা- রক্ত, সুগার ও এক্সরে বিএসএমএমইউতে করানো হয়। এ সময় খালেদা জিয়ার চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ডের অন্য সদস্যরা ছিলেন, ঢামেকের নিউরোলজি বিভাগের অধ্যাপক মনসুর হাবীব, মেডিসিন বিভাগের অধ্যাপক মো. টিটু মিয়া ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেলী রহমান। গত ৬ এপ্রিল, বিএসএমএমইউতে তার পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

গত ১৫ জুলাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাঁটু ও শরীরের ব্যথা অত্যন্ত বেড়ে গেছে বলে দাবি করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এ কারণে তিনি হাঁটতে পারছেন না। পরিবারের সদস্যরা তার সঙ্গে দেখা করতে গেলে তিনি দেখা করতেও পারেননি।

খালেদা জিয়ার সব পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার পর তার চিকিৎসার জন্য কারা কর্তৃপক্ষ বিএসএমএমইউয়ের কাছে চিঠি পাঠায়। এ সময় গত ১৩ সেপ্টেম্বর বিএসএমএমইউয়ের ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরীকে প্রধান করে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। বোর্ডের অপর সদস্যরা হলেন কার্ডিওলজি বিভাগের অধ্যাপক হারিসুল হক, অর্থোপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আবু জাফর চৌধুরী বীরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ। এ সময় বোর্ডের সদস্যরা তাকে কারাগারে দেখতে যান। ফিরে এসে বোর্ডের সদস্যদের একজন নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রিবিউনকে বলেন, তিনি বয়সজনিত রোগে ভুগছেন। এছাড়া তার তেমন বড় ধরনের কোনও অসুখ নেই।

এরপর খালেদা জিয়ার শারীরিক অবস্থা বেশি খারাপের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার তার চিকিৎসার জন্য নির্দেশ দেন আদালত। এ সময় তাকে বিএসএমএমইউ’তে এনে চিকিৎসা করার কথা বলা হয়। শনিবার (৬ অক্টোবর) তাকে বিএসএমএমইউয়ের কেবিন ব্লকে ভর্তি করে কারা কর্তৃপক্ষ। এছাড়া চিকিৎসার জন্য পাঁচ সদস্যের টিম গঠন করা হয়। মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা রবিবার (৭ অক্টোবর) দুপুরে খালেদা জিয়াকে দেখবেন। এরপর তার চিকিৎসার করণীয় নির্ধারণ করতে সভায় বসবেন। তিনি কতদিন হাসপাতালে থাকবেন সেটি নির্ভর করছে তার চিকিৎসার ওপর।

আপনার মন্তব্য লিখুন
শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 19
    Shares
x

Check Also

‘অসুস্থ’ খালেদাকে জোর করে আদালতে নেওয়া হয়েছে : ফখরুল

ক্রাইম প্রতিদিন, ঢাকা : ‘অসুস্থ’ খালেদা জিয়াকে ...