Home / সারাদেশ / রাজধানী / রাজধানীতে জলাবদ্ধতা, ঝড়-বৃষ্টি থাকবে আরও ২ দিন

রাজধানীতে জলাবদ্ধতা, ঝড়-বৃষ্টি থাকবে আরও ২ দিন

ক্রাইম প্রতিদিন, ডেস্ক : রোববার ছুটির সকালে ঝড়-বৃষ্টি ছুঁয়ে গেছে রাজধানীকে। তুমুল বৃষ্টি আবেগি মানুষদের বিলাসের দুয়ার খুলে দিলেও এতে ভোগান্তির মাত্রাও কম নয়। ডুবে গেছে পথঘাট, কারো বা আশ্রয়ের ঘরটিতে ঢুকে গেছে পানি। আর শ্রম-ঘামে চলে যাদের জীবনের চাকা, তাদের কষ্টটা আরও বেশি।

রোববার ঢাকার মতো দেশের বিভিন্ন স্থানে ঝড়-বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়াবিদরা জানিয়েছেন ঝড়-বৃষ্টির এই প্রবণতা আগামীকালও (সোমবার) অব্যাহত থাকতে পারে।

রোববার বুদ্ধ পূর্ণিমার ছুটির দিন। সকালে প্রায় আধ ঘণ্টার ভারী বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন অঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মাতুয়াইল, যাত্রাবাড়ী, ডেমরা, শনিরআখড়া, শেখদী, দনিয়া, শ্যামপুরের বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে।

এছাড়া রাজধানীর গুলিস্তান, মালিবাগ, রাজারবাগ মতিঝিল, রামপুরা, মিরপুর, কাজীপাড়া, শেওড়াপাড়াসহ বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, দেশে বিভিন্ন স্থানে আরও দুই দিন এই ঝড়-বৃষ্টি থাকবে। এখন কালবৈশাখীর সময়, এই সময়ে বৃষ্টির ধরণটাই এই রকম যে বৃষ্টির সঙ্গে বাতাস থাকবে। এই সময়ে নরমাল বৃষ্টিটা তুলনামূলক কম থাকে।

রোববার আবহাওয়া অধিদফতর কালবৈশাখী, ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে বলেও জানান তিনি।

রোববার বৈশাখ মাসের ১৬ তারিখ। কাগজে কলমে বৈশাখ ও জ্যৈষ্ঠ এই দুই মাস গ্রীষ্মকাল। এ সময়ে প্রায়ই প্রকৃতিতে তাণ্ডব চালায় কালবৈশাখী ঝড়।

ভারী বৃষ্টির সতর্কবার্তা

ভারী বৃষ্টির সতর্কবার্তায় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রোববার সকাল ১০ থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, ঢাকা, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে দমকা বা ঝড়ো হাওয়াসহ (কালবৈশাখী) ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে বিছিন্নভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত : রোববার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মসিংহ, ঢাকা, ফরিদপুর, এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন.......

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 12
    Shares