রায়পুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সেমিনার অনুষ্ঠিত

ক্রাইম প্রতিদিন, ফরহাদ হোসেন, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে রায়পুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রোগ্রাম হয়েছে।

রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যুগ্ন সচিব ও পরিচালক ড. মো. শাহাদাৎ হোসেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার। এ ছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মামুনুর রশীদ, পৌর আওয়ামীলীগ সভাপতি কাজী জামশেদ কবীর বাক্কি বিল্লাহ, ক্রাইম প্রতিদিন এর সম্পাদক ও প্রকাশক এ জেড এম মাইনুল ইসলাম পলাশ, সহ-বার্তা সম্পাদক খন্দকার মো. তারেক, নোয়াখালী জেলা ভোক্তা অধিকার সংরক্ষনের উপ-পরিচালক বাহাউদ্দিন সহ উপজেলা পরিষদের বিভিন্ন কর্মকর্তা কর্মচারি, বিভিন্ন ইউনিয়ন চেয়ারম্যান, খাবার হোটেল মালিক ও ব্যবসায়ীরা।

এসময় প্রধান অতিথির বক্তব্য ড. মো. শাহাদাৎ হোসেন বলেন, ভোক্তার অধিকার নাগরিক অধিকার। কোন ভোক্তাই প্রতারিত হতে চান না। প্রতারনা আর ব্যবসা এক নয়। ব্যবসা হালাল ও জায়েজ। ব্যবসায়ের মাধ্যেমে কর্মসংস্থানের সৃষ্টি হয়। অন্য দিকে প্রতারক কোন পরিবার, সমাজ, এলাকা কিংবা রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব করে না। এরা দেশ ও জাতির শত্রু। সয়ং প্রভুও তাদের ঘৃনা করে।

তিনি আরো বলেন, আমরা প্রতিটি নাগরিক কোন না কোন ভাবে ভোক্তা। প্রত্যেক ভোক্তার নিজস্ব কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে। আর এ দায়িত্বের বিষয়ে আমাদের সকলকে সচেতন হতে হবে। তা না হলে নিজের অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব হবে না।

এসময় প্রধান অতিথি সকলেরর প্রতি আহবান জানিয়ে বলেন, ভেজাল ও নকল পণ্য প্রস্তুত ও ফরমালিনসহ ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্যপণ্য এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য ক্রয়-বিক্রয়ের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। পণ্য ক্রয়ের সময় নির্ধারিত মূল্য ও ওজন সঠিকভাবে বুঝে নিতে হবে। হোটেলের খাবারের বিশুদ্ধতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। এছাড়াও মিথ্যা এবং প্রতারনামূলত বিজ্ঞাপন হতে সকলকে সতর্ক থাকারও আহবান জানান তিনি।

এসময় ড. মো. শাহাদাৎ হোসেন রায়পুর উপজেলাকে ভোক্তা অধিকার সংরক্ষণে জিরো ট্রলারেন্স ঘোসনা করেন।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন
  • 177
    Shares