Home / লিড নিউজ / লক্ষ্মীপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন, নিরব প্রসাশন
ছবি : মোঃ ইসমত দ্দোহা, চন্দ্রগঞ্জ লক্ষ্মীপুর

লক্ষ্মীপুরে অবৈধ ভাবে বালু উত্তোলন, নিরব প্রসাশন

ক্রাইম প্রতিদিন, লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সদর উপজেলার তেয়ারীগঞ্জে ড্রেজার মেশিন ব্যবহার করে অবৈধভাবে বালু উত্তোলনের মহা উৎসব চলছে। প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে দিনের পর দিন অবাদে বালু উত্তোলন করে যাচ্ছে এক শ্রেনীর প্রভাবশালীমহল। ফলে খননকৃত জমির পাশ্ববর্তী ফসলি জমিতে ধস নেমেছে। বর্ষা মৌসুমে ধসের তীব্রতা আরো বাড়বে বলে আশঙ্কা করছে স্থানীয়রা। তাই দ্রুত বালু উত্তোলন বন্ধের দাবী তাদের।
খোজ নিয়ে জানা যায়, নতুন তেয়ারীগঞ্জ বাজার এলাকার একটি ডোবা থেকে অবৈধভাবে প্রায় দুই সপ্তাহ যাবত বালু উত্তোলন করে যাচ্ছে হাসান মাহমুদ রাশেদ নামে এক প্রভাবশালী ব্যক্তি। রাশেদ ওই ইউনিয়নের শহর কসবা গ্রামের আবুল খায়ের ছেলে।
স্থানীয়রা জানায়, সরকার সম্পুর্ণ ভাবে ড্রেজার মেশিনে বালু উত্তোলন নিষিদ্ধ করেছেন। অথচ রাশেদ আইনের তোয়াক্কা না করে ফসলী জমির পার্শ্ববর্তী ডোবা থেকে অবাদে মেশিন বসিয়ে বালু উত্তোলন করে চলেছে। স্থানীয়রা আরো জানান ইউপি চেয়ারম্যান ওমর হোসাইন ভুলুর নির্দেশে এখানে বালু উত্তোলন করে যাচ্ছে সে। দীর্ঘদিন যাবত বালু উত্তোলন চলতে দেখে হতাশায় পড়েছে স্থানীয় কৃষকরা। তারা ফসলী জমির ক্ষতি আশঙ্ক করছেন। বালু উত্তোলন বন্ধ না হলে ওই ইউনিয়নের কৃষি আবাদী ফসলের ব্যাপক ক্ষতি হবে বলে জানা তারা। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।
এদিকে অবৈধ বালু উত্তোলনের বিষয়ে জানতে চাইলে হাসান মাহমুদ রাশেদ জানান, স্থানীয় চেয়ারম্যানের অনুমতিতেই বালু উত্তোলন করা হচ্ছে। এ বিষয়ে ইউএনও স্যারও অবগত রয়েছেন।
তবে তেয়ারীগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর হোসেন ভুলু অবৈধ বালু উত্তোলনের অনুমতিদেওয়ার বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন, বালু উত্তোলনের জন্য কাউকে অনুমতি দেয় হয়নি বলে সাফ জানিয়ে দেন।
এ ব্যাপারে সদর উপজেলা কর্মকর্তা মো. নুরুজ্জামানের সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Print Friendly, PDF & Email

এই মুহূর্তে অন্যরা যা পড়ছে